156654

অ্যান্ড্রয়েড ফোন ভাইরাস মুক্ত করবেন যেভাবে

আওয়ার ইসলাম: অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড খুবই জনপ্রিয় হয়ে উঠেছে অল্প কয়েকদিনের মধ্যে। জনপ্রিয় হওয়ার সাথে সাথে এর সিকিউরিটিও প্রশ্নের মুখে পড়েছে। নিয়মিত সিকিউরিটি প্যাচ আপডেট এবং প্লে প্রটেক্ট এর মতো ফিচার ব্যবহার করে গুগল কোনো ভাইরাস আক্রান্ত অ্যাপ্লিকেশান বা “Bug” এর দ্বারা আক্রান্ত হওয়ার প্রবণতা অনেক কমিয়ে দিয়েছে।

যদিও এত সুরক্ষার পরেও সামান্য আশঙ্কা থেকেই যায় যে ভুলবশত কোন ভাইরাস ইনফেক্টেড অ্যাপ্লিকেশানকে ডাউনলোড করে ফেলার। গুগল এর দেওয়া যে সার্ভিস গুলোর কথা বললাম সেগুলো ছাড়া প্লে স্টোরে অসংখ্য অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশান পাওয়া যায়।

কিন্তু আসল সমস্যাটা আমাদের সামনে তখনই হবে যখন আগে থেকেই আমাদের ব্যবহার করা ডিভাইস ভাইরাস আক্রান্ত থাকবে। যদি ব্যবহারকারী দেখে যে তার ফোনে প্রচুর বিজ্ঞাপন আসছে, বা ফোনে রাখা তথ্য কোরাপ্ট হয়ে যাচ্ছে, ফোন হঠাৎ হঠাৎ স্লো হয়ে যাচ্ছে ।

তখন ব্যবহারকারী কে বুঝতে হবে যে ফোনে ভাইরাস এর আক্রমণ হয়েছে। এইরকম পরিস্থিতি তে পড়লে কিভাবে তা ঠিক করতে হবে সেই কথাই এইবারে বলবো ।

১) প্রথমে আপনার স্মার্টফোনটি সেফ মোড়ে রিবট করুন । এটি করতে হলে আপনার ডিভাইস এর ভলিউম এবং পাওয়ার বাটন একসাথে প্রেস করুন।( আলাদা আলাদা সেট এর ক্ষেত্রে এটি আলাদা হয়) বুটলোডার ওপেন করার পর রিস্টার্ট ইন সেফ মড অপশনটি বেছে নিন।

২) ফোনটি সেফ মোডে অন হলে পর সেটিংস এ যান তারপর অ্যাপ্লিকেশানে ক্লিক করুন ।

৩) যে সমস্ত অ্যাপ্লিকেশান ইন্সটল আছে সেগুলি স্ক্রল করতে করতে সেই অ্যাপ্লিকেশানটি খুঁজুন যেটি আপনি ইন্সটল করেননি। নিজে থেকেই তা ইন্সটল হয়ে গেছে। তারপর সেটার ওপর ট্যাপ করুন।

৪) এরপর “Uninstall” অপশন টি প্রেস করুন। যাতে এটি আপনার ফোন থেকে সরে যায় ।

৫) যদি “Uninstall” বাটন টি ডিসবেল থাকে বা এমম অবস্থায় থাকে যে আপনি সেটিতে ক্লিক করতে পারছেন না তাহলে যে অ্যাপ্লিকেশান টিতে এই সমস্যা হচ্ছে তার এডমিন এক্সেস বন্ধ করে দিন ।

এর জন্য ( settings >security >device > device administrator ) এই পদ্ধতি কাজে লাগাতে হবে। এরপর এপ্লিকেশন টিকে ডিসেলেক্ট করুন। এবং আনইন্সটল করুন।

৬) এবার ফোনটিকে নোরম্যাল মোড়ে রিস্টার্ট করুন । এরপর ও যদি সমস্যা ঠিক না হয় তাহলে ফোনটিকে রি- সেটিং করুন।

Settings > system >reset options >Erase all data ( Factory Reset) । কিন্তু মনে রাখবেন ফ্যাক্টরি রিসেটে ফোন মেমরির যাবতীয় তথ্য নষ্ট হয়ে যায়।

সূত্র: টেকগাপ

ad

পাঠকের মতামত

৩ responses to “কল্যাণপুরে পেট্রোল পাম্পে ভয়াবহ আগুন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *