শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


সর্বোচ্চ সংখ্যক ওমরাহ পালনকারীর রেকর্ড গড়লেন সৈয়দ দিলনাওয়াজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ: ১৭ বছরে ৩ হাজার ১৯৯ বার ওমরাহ করে বিশ্বের সর্বোচ্চ সংখ্যক ওমরাহ পালনকারী হিসেবে সম্মানজনক রেকর্ড করেছেন এক পাকিস্তানি মুসলিম।  পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য নেশন’ রোববার (০৯ জুন) এ তথ্য জানিয়েছে।

সৈয়দ দিলনাওয়াজ শাহ পবিত্র মক্কা মুকাররমায় এবারের রমজান মাস কাটানোর পর বৃহস্পতিবার (০৬ জুন) নিজ শহর করাচিতে ফিরে আসেন। মক্কায় থাকাকালীন দৈনিক ৩টি করে ওমরাহ পালন করেন তিনি।

এভাবে সব মিলিয়ে এ পবিত্র মাসেই প্রায় ৫ ডজন ওমরাহ সম্পন্ন করেছেন তিনি। এরপর রমজানের শেষ দশ দিন তিনি মদিনা মুনাওয়ারায় পবিত্র মসজিদে নববীতে অতিবাহিত করেন।

তিনি গত ২০ বছর ধরে তিনি টানা প্রতিদিন রোজা রাখছেন। তবে ইসলামি শরিয়াতে নিষিদ্ধ (রোজা রাখার ক্ষেত্রে) দিনগুলোতে তিনি রোজা রাখেন না। এতো দীর্ঘ সময় রোজা রাখার এই যাত্রা তিনি শুরু করেছেন ১৯৯৯ সালের জুন থেকে।

সৈয়দ দিলনাওয়াজ ছয় সন্তানের পিতা। ২০১২ সালে অবসর গ্রহণের আগ পর্যন্ত তিনি করাচির একটি গ্যাস কোম্পানির ডেপুটি ম্যানেজার ছিলেন। গত ১৭ বছরের সময়কালে তিনি প্রায় প্রতি বছর একবার করে সৌদি আরব সফর করছেন।

সর্বাধিক সংখ্যক ওমরাহ পালনকারী সম্পর্কিত কোনো তথ্য গুগলে সার্চ দিয়ে পাওয়া যায় না। পারিপার্শ্বিক অন্যান্য তথ্য-উপাত্তেও এমন কোনো হিসেব উল্লেখ নেই। সে সূত্রে ধারণা করা হয়, সৈয়দ দিলনাওয়াজ শাহ-ই সর্বোচ্চ ওমরাহ পালনকারী।

উল্লেখ্য, ২0১৯ সালের এপ্রিল মাসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় , বর্তমান ওমরাহ সেশনের শুরু থেকে ২0১৮ সালের অক্টোবরে ইসলামাবাদের পবিত্রতম শহর মক্কা ও মদীনায় ৫.৪৮ মিলিয়ন মুসলিম ওমরাহ পালন করেছেন।

মোট ১,২৬৮,৭৬৩ জন ওমরাহ পালনকারীর একটি তালিকা প্রকাশিত হয়েছে। ওই তালিকায় পাকিস্তান সবার শীর্ষে অবস্থান করছে। এরপর ইন্দোনেশিয়া, ভারত, মিশর, তুরস্ক  এবং ইয়েমেন এ তালিকার শীর্ষে রয়েছে।

সূত্র: এবাউট ইসলাম

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ