156645

আন্তর্জাতিক হিফজুল কুরআনের জন্য মারকাজুত তারবিয়াহ সাভার

সুফিয়ান ফারাবী
বিশেষ প্রতিবেদক

মারকাজুত তারবিয়াহ বাংলাদেশ। মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী পরিচালিত একমাত্র প্রতিষ্ঠান। ঢাকা অদূরে আলমনগর সাভারে এর অবস্থান। উন্নত আবাসিক এলাকায় সম্পূর্ণ কোলাহল মুক্ত পরিবেশে প্রতিষ্ঠানটির গোড়াপত্তন করেছেন দেশের শীর্ষ আলেম মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী।

মানসম্মত পড়াশোনা, তাসাউফ, তাজকিয়ায়ে নফস ও উন্নত খাবার-আবাসনের দিকে বিশেষভাবে লক্ষ্য রাখার প্রতিশ্রুতিবদ্ধ প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটিতে রয়েছে আধুনিক মক্তব ও নাজেরা এবং আন্তর্জাতিক মানের হিফজুল কুরআন বিভাগ।

সাভারের উন্নত এলাকায় নিজস্ব জমিতে গড়ে উঠছে মাদরাসাটি। সার্বক্ষণিক নেগরান, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, যোগ্যতাসম্পন্ন শিক্ষক, স্বাস্থ্যকর খাবার ও উন্নত আবাসন ব্যবস্থার কারণে ইতিমধ্যে প্রতিষ্ঠানটি ব্যাপক সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

নির্দিষ্ট কিছু আসনে আগামী ৭ ই শাওয়াল ভর্তির ফরম বিতরণ শুরু হবে বলে জানান প্রতিষ্ঠানের শিক্ষাসচিব মুফতি শহিদুল ইসলাম।

তিনি বলেন, আলহামদুলিল্লাহ সফলতার সাথে আরো একটি বছর পার করলো আমাদের প্রতিষ্ঠান। এরজন্য আমি সকল বিভাগের উস্তাদদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ।

হিফজ বিভাগের উস্তাদগণের একান্ত প্রচেষ্টায় আজ আমাদের প্রতিষ্ঠান আন্তর্জাতিক হিফজ বিভাগে উত্তির্ন হয়েছে। আমাদের প্রিন্সিপাল মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবীর নিরলস প্রচেষ্টায় দিনদিন তারাক্কি হচ্ছে আমাদের প্রতিষ্ঠানের।

আগ্রহীগণ আগামী ৭ শাওয়াল ফরম সংগ্রহ করে ভর্তির প্রক্রিয়ায় যুক্ত হতে পারবেন। চলমান কার্যক্রম- মক্তব বিশুদ্ধভাবে সম্পূর্ণ কুরআন শিক্ষা।প্রয়োজনীয় দোয়া ও হাদিস। পাশাপাশি বাংলা প্লে-দ্বিতিয় শ্রেণি পর্যন্ত।

নাজেরা – একবছর মেয়াদি পূর্ণ কুরআন তাজবিদ ও সিফাতের আলোকে বিশুদ্ধ তিলাওয়াতের অনুশীলন। পাশাপাশি জেনারেল শিক্ষার প্রতি বিশেষ দৃষ্টি প্রদান। পবিত্র কুরআনের দুই পারা মুখস্থ করানোর মাধ্যমে হিফজুল কুরআনের জন্য গড়ে তোলা।

বিঃদ্রঃ মেধাবী ছাত্রদের জন্য একবছর মেয়াদি মক্তব ও নাজেরার ব্যবস্থা।

হিফজুল কুরআন ও হিফজ রিভিশন ১. আন্তর্জাতিক মানের অভিজ্ঞ আলেমেদিন ও উচ্চ শিক্ষিত শিক্ষক মণ্ডলী দারা শিক্ষাদান ও তত্ত্বাবধান। বেফাকের অধীনে হাফেজ ছাত্রদের পরিক্ষার ব্যবস্থা করা।

২. জাতীয় ও আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণের উপযোগী হিসেবে গড়ে তোলা। ৩. ইয়াদ মজবুতের লক্ষ্যে দৈনিক প্রশ্ন-উত্তরের মাধ্যমে মশকের ব্যবস্থা। ৪. দুর্বল ছাত্রদের বিশেষ প্রচেষ্টায় পড়াশোনায় মনযোগী করে গড়ে তোলা।

৫. কুরআন শিক্ষার পাশাপাশি বাংলা, ইংরেজি, অংক গুরুত্ব সহকারে শিক্ষাদান। ৬. বিশ্বের প্রসিদ্ধ হাফেজ ও কারিদের অনুসরণে আরবি লাহযায় তিলাওয়াত শিক্ষা দান। ৭. খতমি ছাত্রদের বিশেষ নেগরানির মাধ্যমে বছর শেষে বিনা লোকমায় পূর্ণ কুরআন শোনার ব্যবস্থা করা।

ভর্তি সংক্রান্ত তথ্য: ১. দুই কপি পাসপোর্ট সাইজ ছবি। ২. জন্ম নিবন্ধনের ফটো কপি। ৩. অভিবাবকের এক কপি ছবি।
এসকল কাগজপত্র নিয়ে আসতে হবে।

ভর্তি সংক্রান্ত খরচ: আবাসিক ১. ফরম- ১০০ টাকা। ২. ভর্তি ফি- ২১০০ টাকা। ৩. আবাসন চার্জ- ৫০০ টাকা।
৪. বেতন- ৫০০ টাকা। ৫. খোরাকী- ২৫০০ টাকা। ৬. বিবিধ চার্জ- ২০০ টাকা।

অনাবাসিক
১. ফরম- ১০০ টাকা। ২. ভর্তি ফি- ২১০০ টাকা। ৩. আনাসন চার্জ- ৩০০ টাকা। ৪. বেতন- ১০০০ টাকা। ৫. বিবিধ- ২০০ টাকা।

প্রতিষ্ঠানটি মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবীর স্বপ্নের প্রতিষ্ঠান। নানান ব্যস্ততা থাকা সত্ত্বেও নিয়মিত সময় ব্যয় করেন এখানে। মজলিসে তালিমুস সুন্নাহর মাসিক ইসলাহি মজলিস অনুষ্ঠিত হয় মারকাজুত তারবিয়ায়।

মাদরাসা সম্পর্কে মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী বলেন, আমরা একটি বৃহৎ পরিকল্পনা নিয়ে এগুচ্ছি। দাওরায়ে হাদিস পর্যন্ত একটি পূর্নাঙ্গ জামেয়া প্রতিষ্ঠা করা।উচ্চতর হাদিস, ফিকাহ এবং আদব বিভাগ খোলা আমাদের লক্ষ্য।

তিনি আরও বলেন, জামেয়ায় থাকবে একটি আদর্শ ইসলামী লাইব্রেরি। যেটা দেশবিদেশের কিতাব দারা সুসজ্জিত থাকবে। বয়ষ্কদের জন্য সহিহ কুরআন শিক্ষার ব্যবস্থা করা। দাওয়াতুল হক ও তাবলিগের মেহনতের মাধ্যমে ফিরাকে বাতেলার মুকাবিলা করার নিমিত্তে আমাদের এই প্রতিষ্ঠান।

আমরা দিনরাত পরিশ্রম করে যাচ্ছি একটি আদর্শ জামেয়া গড়ার লক্ষ্যে। ইনশাআল্লাহ আল্লাহ আমাদের এই আশা পূর্ণ করবেন।

-এটি

ad

পাঠকের মতামত

Comments are closed.