156962

বিশ্ব শান্তি সূচকে ৮ ধাপ পেছাল বাংলাদেশ

আওয়ার ইসলাম: বিশ্ব শান্তি সূচকে (জিপিআই) ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ ১০১তম।

জানা যায়, গত বছর এ অবস্থান ৯৩তম থাকলেও এবার আট ধাপ পিছিয়েছে দেশ। গত বছরও আট ধাপ পিছিয়েছিল বাংলাদেশ।

তবে এ সূচকে প্রতিবেশী ভারত (১৪১তম) ও পাকিস্তানের (১৫৩তম) চেয়ে ওপরে রয়েছে বাংলাদেশ। ভুটান, শ্রীলংকা ও নেপাল রয়েছে বাংলাদেশের ওপরে।

এবার ২ দশমিক ১২৮ স্কোর নিয়ে বাংলাদেশ ১০১তম। ২০১৮ সালে স্কোর ছিল ২ দশমিক ০৮৪। এর আগে ২০১৭ সালে ২ দশমিক ০৩৫ স্কোর নিয়ে দেশের অবস্থান ছিল ৮৪তম।

চীন, বাংলাদেশ, ভারতসহ এ অঞ্চল সম্পর্কে ২০১৯ সালের প্রতিবেদনে বলা হয়েছে, এসব দেশে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি অত্যন্ত বেশি।

এ অঞ্চলে ৩৯ কোটি ৩০ লাখ মানুষ এই ঝুঁকির আওতায় আছে। ২০১৮ সালে বাংলাদেশে সহিংসতার কারণে ব্যয় হয়েছে ২২ হাজার ২৯৬ মিলিয়ন ডলার, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তিন শতাংশ।

এ বছর সবচেয়ে শান্তির দেশ আইসল্যান্ড, যার স্কোর ১ দশমিক ০৭২। এছাড়া ১ দশমিক ২২১ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড।

এরপর রয়েছে অস্ট্রিয়া (তৃতীয়), পর্তুগাল (চতুর্থ) ও ডেনমার্ক (পঞ্চম)। দেশগুলোর স্কোর যথাক্রমে ১ দশমিক ২৭৪, ১ দশমিক ২৯১ ও ১ দশমিক ৩১৬।

অন্যদিকে সবচেয়ে অশান্তির দেশ এবার আফগানিস্তান। তার আগে রয়েছে সিরিয়া ১৬২তম, দক্ষিণ সুদান ১৬১তম, ইয়েমেন ১৬০তম ও ইরাক ১৫৯তম।

উল্লেখ্য, অস্ট্রেলিয়াভিত্তিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) এই সূচক প্রকাশ করে। গত মঙ্গলবার (১১ জুন) যুক্তরাজ্যের লন্ডনে প্রতিষ্ঠানটি তাদের ১৩তম বার্ষিক শান্তি সূচক প্রকাশ করে।

এ সূচকে বিবেচ্য বিষয় ধরা হয়- সহিংসতা, সংঘর্ষ ও সামরিকীকরণ জারি। বিশ্বের ৯৯.৭ শতাংশ মানুষ এই জরিপের আওতায় পড়ে।

-এটি

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *