157007

গুজরাটে আঘাত হানছে না ঘূর্ণিঝড় বায়ু: আবহাওয়া অধিদফতর

আওয়ার ইসলাম: ভারতের গুজরাটে ঘূর্ণিঝড় ‘বায়ু’  আঘাত হানবে না বলে ধারণা করছে দেশটির আবহাওয়া অধিদফতর। তবে আগামী ২৪-৪৮ ঘণ্টা ভারী বাতাস ও সাগর উত্তাল থাকার কথা জানিয়েছেন তারা।

আবহাওয়াবিদরা জানান, বৃহস্পতিবার গুজরাট উপকূলে আঘাত আনার আশঙ্কা করা হলেও রাতে পথ পরিবর্তন করে আবারও সাগরের দিকে চলে গেছে ঘূণিঝড়টি।

আরব সাগরে সৃষ্ট নিম্নচাপ মঙ্গলবার (১১ জুন) ঘূর্ণিঝড়ে রূপ নেয়। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে ‌এটি তীব্র শক্তিশালী মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বৃহস্পতিবার স্থলভাগে আছড়ে পড়তে পারে ‘বায়ু’।

পোরবন্দরের কাছে ভেরাভেল, দিউয়ের মাঝামাঝি অঞ্চল দিয়ে ঘূর্ণিঝড়টি উপকূল পেরোবে। এ ঘূর্ণিঝড় ফণীর মতো ধ্বংসযজ্ঞ চালাবে বলে আশঙ্কা করছে প্রশাসন। ঝড়ের কবলে পড়তে পারে কচ্ছ, দেবভূমি দ্বারকা, পোরবন্দর, রাজকোট, দিউ, গির সোমনাথ, আমরেলি ও ভাবনগর।

দুর্যোগপূর্ণ পরিস্থিতির জন্য গুজরাট এবং দমন দিউ মিলিয়ে মোট তিন লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করার পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়াও রাজ্যের বন্দরগুলোতে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

৭০ টি ট্রেন বাতিল করে দেয়া হয়েছে ৷ উপকূলবর্তী এলাকাগুলিতে স্কুল ও কলেজ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ৷ বিমানবন্দরও বন্ধ রাখা হয়েছে ৷ মৎসজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ৷

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.