শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী করার চুক্তি প্রত্যাখ্যান এরদোগানের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী করার চুক্তিকে ‘নিস্পন্ন চুক্তি’র ঘোষণা প্রত্যাখ্যান করলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তায়্যেব এরদোগান। তিনি বলেন, আমরা জেরুসালেমে আরেকটি নতুন ‘নিস্পন্ন চুক্তি’র প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করলাম।

শনিবার (১৫ জুন) তাজিকিস্তানের রাজধানী দুশাম্বেতে অনুষ্ঠিত কনফারেন্স অন ইন্টারএ্যাকশন এন্ড কনফিডেন্স বিল্ডিং মিসার্স ইন এশিয়া (সিআইসিএ) শীর্ষক পঞ্চম সম্মেলনে এরদোগান ওই চুক্তি প্রত্যাখানের ঘোষণা দেন।

এরদোগান বলেন, তুরস্ক ফিলিস্তিন সংকটকে তৎপরতার সঙ্গে আমলে নিচ্ছে। তিনি ফিলিস্তিন সংকটে জাতিসংঘের সমাধান মেনে নিতে এবং ঐতিহাসিক ঘটনা পরম্পরা ও আইনি বস্তুনিষ্ঠতা বজায় রাখার প্রতিও আহবান জানিয়েছেন বিশ্ববাসীর প্রতি।

সিরিয়া সংকট ইস্যুতে তনি বলেন, তুরস্ক সিরিয়াকে গৃহযুদ্ধ থেকে বাঁচানো এবং সেখানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য সর্বাত্মক চেষ্টা করছে। ইতোমধ্যেই আমরা প্রায় ৩ মিলিয়ন সিরিয়ান অভিবাসীকে জায়গা দিয়েছি।

উল্লেখ্য, ফিলিস্তিন একটি দীর্ঘকালীন রক্তপাত ও হত্যাকাণ্ডে জর্জরিত রাষ্ট্র। ১৯৬৭ সাল থেকে ইসরাইলের দখলে রাখা পূর্ব জেরুসালেমকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হিসেবে দেখতে চায় দেশটির নাগরিকরা। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প কর্তৃক ২০১৭ সালের ৬ই ডিসেম্বর মধ্যপ্রাচ্যের অবৈধ রাষ্ট্র ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুসালেমকে ঘোষণা দেয়।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ