বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


‘ঐ ছাত্র ছাত্র না, যে শেষ রাতে তার উস্তাদদের জন্য দোয়া করে না’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জামিয়া ইসলামিয়া দারুল উলূম দিলুরোড মাদরাসা, মগবাজার, ঢাকা এর সবক ইফতিতাহ হয়েছে গতকাল ১৭ জুন সোমবার বাদ মাগরিব ।

ইফতিতাহি মজলিশে প্রধান আলোচক হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন, ঢাকার ফরিদাবাদ
মাদরাসার প্রধান মুফতি, প্রখ্যাত বুযুর্গ মুফতি আবু সাঈদ।

তিনি ছাত্রদেরকে মনযোগের সাথে পড়া- লেখার সাথে সাথে সবধরণের গুনাহ থেকে নিজেকে হেফাজত করার প্রতি জোর তাকিদ দেন। ইলমের পথে বাধা হয় এমন সকল বিষয় থেকেও নিজেকে হেফাজত করতে বলেন। বিশেষভাবে মোবাইলের ক্ষতি সম্পর্কে সকলকে সতর্ক করেন।

তিনি আলোচনার শেষ দিকে তার শায়খ মরহুম সুলতান আহমদ নানুপুরী রহ. এর একটি বাণীর প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করেন। নানুপুরী রহ. বলতেন, ঐ ছাত্র ছাত্র না যে শেষ রাতে তার উস্তাদের মর্যাদা বৃদ্ধি ও মাকবুলিয়্যাতের জন্য দোয়া করে না।

সবক ইফতিতাহে ইসলাম টাইমস নিউজ পোর্টালের সম্পাদক, কথাসাহিতিক মাওলানা শরীফ মুহাম্মদ । তিনি তার আলোচনায় ছাত্রদেরকে বিশেষ সাতটি বিষয়ে গুরুত্বারোপ করেন। ১. সময়ের মূল্য়ায়ণ। ২. দীনি আত্মমর্যাদাবোধ।

৩. মাদরাসা ও উস্তাদগণের যথাযথ কদর। ৪. আকাবির ও আসলাফের ফিকির লালন ইত্যাদী। বিশেষ মেহমান হিসেবে আলোচনা পেশ করেন, ঢাকার ফরিদাবাদ মাদরাসার ইফতা বিভাগের মুশরিফ প্রখ্যাত বুযুর্গ মুফতি আব্দুস সালাম। তিনি আলোচনা করতে গিয়ে বলেন, আল্লাহর শুকুর যে, কোন রকমের প্রচার প্রচারণা ছাড়ায় এ মাদরাসায় বিপুল পরিমাণ ছাত্রের সমাগম মাদরাসার কুবুলিয়্যাতের প্রমাণ বহন করে।

তিনি আরো বলেন, আমাদের এ নিসাবের প্রত্যেক মুসান্নিফ দুই একজন ব্যতিত সকলেই সংশ্লিষ্ট
বিষয়ে পারদর্শী হওয়ার পাশাপাশি বড় আল্লাহওয়ালা ছিলেন। তাই এই নিসাব যারা মনযোগের সাথে অধ্যায়ন করবে তারাও জ্ঞানি হওয়ার সাথে সাথে আল্লাহওয়ালা হয়ে যাবে।

সর্বশেষে জামিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মুফতি সালাহ উদ্দীন এবছরের আগত ইলম পিপাসুসকল ছাত্রের যথাযথ হক আদায় করার ও এলাকাবাসীর দ্বীনী খেদমত করার দৃঢ় প্রত্তয় ব্যক্ত করে সকলের কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ