শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


তাসখন্দে হাস্তি ইমাম মসজিদ ও জাদুঘর পরিদর্শন করলেন রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মধ্য এশিয়ার দুই দেশ তাজিকিস্তান ও উজবেকিস্তানে সাত দিনের সরকারি সফরে থাকা রাষ্ট্রপতি মুহা. আব্দুল হামিদ সোমবার (১৭ জুন) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে হাস্তি ইমাম মসজিদ, আমির তেমুর জাদুঘর ও উজবেকিস্তান টেক্সটাইল অ্যান্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন পরিদর্শন করেছেন।

রাষ্ট্রপতি সকালে হাস্তি ইমাম মসজিদ পরিদর্শনে যান। উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী আব্দুল হাকিমভ সেখানে তাকে অভ্যর্থনা জানান। রাষ্ট্রপতি হামিদ সেখানে কিছু সময় অতিবাহিত করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বলেন, উজবেকের উপ-প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে এ মসজিদের বিভিন্ন ঐতিহাসিক ঘটনা সম্পর্কে অবহিত করেন। ইসলামের তৃতীয় খলিফা হযরত ওসমান রা. এর আমলে হাতে লেখা পবিত্র কুরআনের অংশবিশেষ এই মসজিদে সংরক্ষিত রয়েছে।

পরে রাষ্ট্রপতি স্থানীয় সময় বেলা ১২টা ২০ মিনিটে আমির তেমুর জাদুঘরে আসেন এবং এখানে প্রায় এক ঘণ্টা সময় অতিবাহিত করেন। এখানে তিনি উজবেকিস্তান ন্যাশনাল টেলিভিশন চ্যানেলের এক সাংবাদিকের সঙ্গে কথা বলেন।

সাক্ষাৎকারে রাষ্ট্রপতি উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান সম্পর্ক তুলে ধরেন এবং উজবেকিস্তানের ঐতিহ্যবাহী ও ঐতিহাসিক ঘটনাবলীর সুন্দর সংগ্রহ ও উপস্থাপনের প্রশংসা করেন। দুদেশের মধ্যকার বেশ কিছু গুরুত্বপূর্ণ সাদৃশ্যের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, আগামী দিনগুলোতে দুদেশের সম্পর্ক আরও জোরদার হবে।

পরে রাষ্ট্রপতি উজবেকিস্তানের জাতীয় পোশাক ও সংস্কৃতি উপস্থাপনের জন্য আমির তেমুর জাদুঘরের প্রশংসা করে দর্শনার্থী বইতে স্বাক্ষর করেন। আব্দুল হামিদ বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে দীর্ঘস্থায়ী সুসম্পর্ক কামনা করেন।

রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানম, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ুদ মান্নান, রেজোয়ান আহম্মদ তৌফিক এমপি ও রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়ুয়া এবং দ্বিপক্ষীয় ও কনস্যুলার সচিব কামরুল আহসান এসময় রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ