শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


লাখো অভিবাসীকে দেশছাড়া করার হুমকি ট্রাম্পের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পুনরায় নির্বাচন করার আনুষ্ঠানিক ঘোষণার প্রাক্কালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশে অবৈধভাবে বসবাসরত লাখো মানুষকে বের করে দেয়ার হুমকি দিয়েছেন বলে খবর পাওয়া গেছে।

গতকাল সোমবার রাতে এক জোড়া টুইটে ট্রাম্প বলেন, ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট যুক্তরাষ্ট্রে বেআইনিভাবে প্রবেশ করা লাখো অবৈধ বহিরাগতকে অপসারণের প্রক্রিয়া আগামী সপ্তাহে শুরু করতে পারে। যত দ্রুত এসেছিল তত দ্রুত তাদের অপসারণ করা হবে।

প্রশাসনের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে ট্রাম্পের টুইটের ব্যাখ্যা সম্পর্কে বলেন, এ কার্যক্রমে ১০ লাখের অধিক মানুষের ওপর নজর দেয়া হবে। তাদের বিষয়ে ফেডারেল আদালত চূড়ান্ত বিতাড়ন আদেশ দিয়েছে, কিন্তু তারা দেশে অবাধে রয়ে গেছেন।

অভিযান চালানোর আগে যুক্তরাষ্ট্রে তা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর ঘোষণা দেয়া অস্বাভাবিক ঘটনা। ট্রাম্প প্রশাসনের কেউ কেউ মনে করেন যে গণ-গ্রেপ্তারের মতো শক্তি প্রদর্শন করা হলে তা যারা যুক্তরাষ্ট্রে আসার চিন্তা করছেন তাদের গতিরোধ করবে ও বার্তা দেবে।

সোমবার মেক্সিকোর একজন সিনিয়র কর্মকর্তা জানান, তিন সপ্তাহ আগে প্রতিদিন প্রায় ৪,২০০ অভিবাসী যুক্তরাষ্ট্র সীমান্তে হাজির হতেন। এখন তা কমে প্রায় ২,৬০০ হয়েছে।

ট্রাম্পের ২০১৬ সালের নির্বাচনী প্রচারণায় মূল বিষয় ছিল অভিবাসন। ২০২০ সালের প্রচারণাতেও তিনি এতে জোর দেবেন বলে ধারণা করা হচ্ছে।

-এটি


সম্পর্কিত খবর