শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সমরকন্দে ইমাম বুখারির মাজার জিয়ারত করলেন রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সমরকন্দে ইসলামী দার্শনিক ও বিখ্যাত হাদিসবেত্তা আবু আবদুল্লাহ মুহাম্মদ বিন ইসমাইল আল-বুখারির রা. (ইমাম বুখারি) মাজার জিয়ারত করেছেন রাষ্ট্রপতি মুহা. আব্দুল হামিদ।

মঙ্গলবার রাষ্ট্রপতি উজবেকিস্তানের সমরখন্দে ইমাম বুখারি কমপ্লেক্স পরিদর্শন করেন।

ইমাম বুখারি কমপ্লেক্সে পৌঁছালে সমরখন্দের গভর্নর এবং মাজার মসজিদের ইমাম ইরকিনজন তুরদিমভ বাংলাদেশের রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান। তিনি ইমাম বুখারির কবর জিয়ারত করেন এবং মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

এসময় রাষ্ট্রপতি ইমাম বুখারী সায়েন্টিফিক রিসার্চ সেন্টার পরিদর্শন করেন। সেখানে সংরক্ষিত শতাব্দী প্রাচীন হাদিস গ্রন্থের বিভিন্ন অনুলিপি সংরক্ষিত রয়েছে।

সকালে তাসখন্দ থেকে বুলেট ট্রেন আফসারিয়াভে করে সমরখন্দ পৌঁছান রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীরা।

প্রথমে তিনি উজবেকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ইসলাম কারিমভের কবরে যান এবং মোনাজাত করেন। এসময় হযরত খাজা খিজির মসজিদ প্রাঙ্গণ পরিদর্শন করেন। দুপুরে সমরখন্দের গভর্নর হাউজে মধ্যাহ্ন ভোজে অংশ নেন আবদুল হামিদ। পরে রাষ্ট্রপতি সম্রাট তৈমুর শাহের (তৈমুর লঙ) সমাধিসৌধ পরিদর্শন করেন।

এ সময় রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানম, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সস্ত্রীক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চম সম্মেলন শেষে রোববার তাজিকিস্তানের রাজধানী দুশানবে থেকে উজবেকিস্তানের বুখারায় যান রাষ্ট্রপতি।

বুখারা থেকে তাসখন্দ যান রাষ্ট্রপতি। সোমবার তাসখন্দে বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন পরিদর্শন করেন রাষ্ট্রপতি। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ বিমানে আব্দুল হামিদ আজ বুধবার দেশে ফেরার কথা রয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ