শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


নিষিদ্ধ পণ্য বাজার থেকে তুলে নিতে আগ্রহ নেই প্রাণের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউটের (বিএসইটিআই) অভিযান অব্যাহত থাকলেও নিষিদ্ধ খাদ্যপণ্য বাজার থেকে তুলে নেয়ার আগ্রহ নেই প্রাণের। বিএসটিআইর নির্দেশনা আমলে নিচ্ছে না প্রাণ। এমনকি পণ্য বিক্রি না করার জন্য ডিলারদের কোনো চিঠিও দেয়নি প্রাণ।

গতকাল বুধবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে নিষিদ্ধ পণ্য প্রাণের ‘প্রিমিয়াম ঘি’ পাওয়া গেছে দোকানে দোকানে।

বিএসটিআই বলছে, ভেজাল পণ্য বিক্রি করে কেউ পার পাবে না। এ ব্যাপারে আইন অনুসারে ব্যবস্থা নেয়া হবে। প্রাণের নিষিদ্ধ পণ্য বিক্রি করার অভিযোগে গত শনিবার ৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বিএসটিআই।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মনজুর মুহা. শাহরিয়ার বলেন, আমরা প্রাণের ‘প্রিমিয়াম ঘি’সহ লাইসেন্স স্থগিত ও বাতিলকৃত পণ্য বাজার থেকে উচ্ছেদের জন্য বাজার মনিটরিং করছি। রাজধানীর সবক’টি বাজারে অভিযান চালাব। এসব পণ্য পেলে ভোক্তা আইনের আওতায় শাস্তি দেয়া হব।

উল্লেখ্য, ভেজাল রোধে গত রমজানে বাজার থেকে পণ্য নিয়ে পরীক্ষা করে বিএসটিআই। দুই দফায় এতে প্রাণের ৪টি পণ্যেই ভেজাল পাওয়া যায়। এর মধ্যে রয়েছে- প্রাণের গুঁড়া হলুদ, কারি পাউডার, লাচ্ছা সেমাই ও প্রিমিয়াম ঘি।

এসব পণ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএসটিআই, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত। পরে পণ্যগুলোর লাইসেন্স স্থগিত করে বিএসটিআই। একই সঙ্গে উৎপাদন, বিপণন ও বিক্রি নিষিদ্ধ করা হয়।

একই সঙ্গে এসব পণ্য ৭২ ঘণ্টার মধ্যে বাজার থেকে তুলে নেয়ার নির্দেশ দেয়া হয় কোম্পানিগুলোকে। সে হিসাবে শুক্রবারের মধ্যে ওই পণ্য তুলে নেয়ার কথা ছিল। কিন্তু বিষয়টি আমলে নেয়নি প্রাণ। বাজারে এখনও প্রাণের ‘প্রিমিয়াম ঘি’ বিক্রি হচ্ছে।

-এএ


সম্পর্কিত খবর