শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দেশে বায়ুদূষণে বছরে প্রায় ২ লাখ মানুষের মৃত্যু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বায়ুদূষণের কারণে বেড়েছে মানুষের মৃত্যুহার। বাংলাদেশে বায়ুদূষণের কারণে প্রতিবছর প্রায় ১ লাখ ৯৫ হাজার মানুষ মারা যায়।

গতকাল শনিবার সকালে বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে পরিবেশ অধিদপ্তর মিলনায়তনের ‘বায়ু দুষণ ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে এসব তথ্য জানান স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার।

তিনি জানান, গত তিন বছরে ঢাকার বায়ু দূষিত হওয়ার প্রবণতা বেড়েছে ব্যাপক হারে। গত ৩০ বছরে পানি এবং পয়ঃনিষ্কাশনজনিত মৃত্যুহার কমলেও দূষিত বায়ুর কারণে মৃত্যুহার।

ড. কামরুজ্জামান বলেন, বায়ুদূষণের ফলে মানব স্বাস্থ্যের অবনতি লক্ষ করা যায় এবং ঢাকার বৃক্ষের বৃদ্ধি ও ফলন ব্যাহত হচ্ছে। তিনি ইট ভাটাগুলোকে বায়ুদূষণের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করে এটি রোধে আরও গবেষণার পরামর্শ দিয়েছেন।

সেমিনারে বলা হয়, বর্তমানে ঢাকা ও গাজীপুরে বায়ুর মান অস্বাস্থ্যকর অবস্থায় আছে। বরিশাল, রংপুর, সিলেট ও কুমিল্লায় বায়ুর মান সহনশীল অবস্থানে। সাভার, ময়মনসিংহে বায়ুর মান সতর্কাবস্থায়। সবচেয়ে দূষিত বায়ু নারায়ণগঞ্জে। সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর। তবে বায়ুর মানে ভালো অবস্থানে আছে চট্টগ্রাম ও রাজশাহী।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ