শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিন ইস্যুতে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ এর সম্মেলন শুরু মঙ্গলবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনে শান্তির জন্য ‘ডিল অব দ্য সেঞ্চুরি’এর দুই দিনব্যাপি সম্মেলন অনুষ্ঠিত হবে।

আগামী মঙ্গলবার ও বুধবার বাহরাইনে অনুষ্ঠিত হবে এই সম্মেলন। এতে নেতৃত্ব দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জ্যারেড কুশনার।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, মধ্যপ্রাচ্যের শান্তি পরিকল্পনার জন্য তারা ৫ হাজার কোটি ডলারের একটি ফান্ড তৈরী করছে। আগামী সপ্তাহে এ পরিকল্পনা বাহরাইনে উন্মোচিত করা হবে। এ ৫ হাজার কোটি ডলারে ফিলিস্তিনসহ মধ্যপ্রাচ্যে ১০ লাখ চাকরির সুযোগ সৃষ্টি করা হবে।

ট্রাম্প প্রশাসন জানিয়েছে, ফিলিস্তিনে শান্তি আনার জন্য তারা আন্তর্জঅতিক সাহায্য চায়। এ অর্থ দিয়ে ফিলিস্তিনের অবকাঠামো খাতে নাটকীয় পরিবর্তন আনা হবে। পরিবর্তন আনা হবে শিক্ষা ব্যবস্থা এবং পশ্চিম তীর ও গাজার অভ্যন্তরীণ সরকার ব্যবস্থাতেও।

তবে এ তথাকথিত শান্তি প্রক্রিয়া বয়কট করছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। তারা বলছে এটি যুক্তরাষ্ট্রের রাজনৈতিক স্টানবাজি ছাড়া আর কিছুই নয়। ফিলিস্তিনি কর্তৃপক্ষের দাবি, তাদের স্বাধীনতা দিতে হবে।

স্বাধীনতা না দিলে কোন ধরণের শান্তি আলোচনাই সফল হবে না বলে মনে করে ফিলিস্তিন। এছাড়াও তাদের দাবি জেরুজালেম থেকে মার্কিন দূতাবাস সরাতে হবে এবং নতুন করে কোন ইহুদী বসতি স্থাপন করা যাবে না।

ফিলিস্তিনি নেতাদের তীব্র বিরোধিতা এবং মধ্যেপ্রাচ্যের বিভিন্ন পক্ষের বিরোধিতা সত্ত্বেও মানামায় অনুষ্ঠানটি কতটুকু সফল হবে, সে বিষয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেকেই।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ