158897

মুফতী মাসুম বিল্লাহ রচিত ‘হজ-ওমরাহ’ একটি প্রামাণিক গ্রন্থ

জুবায়ের রশীদ: “এবং স্মরণ করুন, যখন আমি ইব্রাহিমের জন্য নির্ধারণ করে দিয়েছিলাম সে গৃহের স্থান, তখন বলেছিলাম আমার সাথে কোনো শরীক স্থির করো না এবং আমার গৃহকে পবিত্র রেখো তাদের জন্য যারা তাওয়াফ করে এবং যারা দাঁড়ায়, রুকু করে ও সিজদা করে এবং মানুষের নিকট হজের ঘোষণা করে দাও, তারা তোমার নিকট আসবে পদব্রজে ও সর্বপ্রকার ক্ষীণকায় উটসমূহের পিঠে, এরা আসবে দূর-দূরান্ত থেকে, যাতে তারা এ কল্যাণময় স্থানসমূহে উপস্থিত হতে পারে।”- (সূরা হজ, আয়াত : ২৬-২৮)।

রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘হে মানবমন্ডলী, তোমাদের ওপর হজ ফরজ করা হয়েছে, সুতরাং তোমরা সবাই হজ আদায় করো।’ (মিশকাত: ২০০৭)

হজ ইসলামের মৌল পঞ্চ স্তম্ভের একটি। মহান আল্লাহর পক্ষ হতে বান্দার ওপর আরোপিত গুরুত্বপূর্ণ বিধান। যার পরতে পরতে ছড়িয়ে আছে অপরিসীম মাহাত্ম্য। আছে থরে থরে আবেগ ভালোবাসার বহিঃপ্রকাশ।

একজন মুমীন মাত্রই অধীর আগ্রহে হজ আদায়ের সামর্থ্য ও কবুলিয়্যাতের কাকুতি করেন রবের দরবারে। পরম করুণাময় প্রভুর ডাকে প্রতি বছর লক্ষ লক্ষ বান্দা শুভ্র বসনে পবিত্র হজ পালনে ছুটে যান মক্কা মদীনার পানে।

তবে হজ অন্যান্য ইবাদতের ন্যায় সহজবোধ্য নয়। এর রয়েছে সুনির্দিষ্ট কতিপয় নিয়ম নীতিমালা। যার ব্যত্যয় ঘটলে নষ্ট হয়ে যেতে পারে পরম কাঙ্ক্ষিত এই ইবাদত। দিনশেষে ফিরতে হবে শূন্য হাতে। তাই হজকে সুন্দর ও ত্রুটিমুক্তভাবে পালন করতে বাংলাভাষী মুসলিম পাঠক পাঠিকাদের জন্য ‘হজ ওমরাহ ধারাবাহিক আমল’ শিরোনামে রচিত হয়েছে একটি হজ সহায়ক গ্রন্থ।

গ্রন্থটি রচনা করেছেন বিদগ্ধ আলেম প্রাজ্ঞ মুফতী বিশিষ্ট ইসলামী অর্থনীতি বিশেষজ্ঞ আল্লামা মুফতী মাসূম বিল্লাহ দা. বা.। লেখক রাজধানীর স্বর্ণপ্রসবিনী উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান আকবর কমপ্লেক্সের হাদীস ও ফিকহের বরেণ্য উস্তাদ। লেখকের সুবিশাল ইলমি যোগ্যতার দলীল ছড়িয়ে আছে গ্রন্থটির পাতায় পাতায়। প্রতিটি মাসয়ালা কুরআন হাদীস ও আসার দ্বারা প্রমাণসমৃদ্ধ।

গ্রন্থটি নিরীক্ষণ করেছেন দেশের অন্যতম শীর্ষ মুফতী খলীফায়ে শাইখুল ইসলাম আল্লামা মুফতী দিলাওয়ার হোসাইন দা. বা.। তার মন্তব্যটি একই সঙ্গে উল্লেখ ও প্রশংসাযোগ্য, ‘বইটি যেমন তথ্যবহুল হয়েছে তেমনি ভাষার প্রয়োগ হয়েছে সহজ সরল ও সামঞ্জস্যপূর্ণ।

বইটিতে যে তথ্যাবলী আলোচিত হয়েছে সেগুলি তাহকীকপূর্ণ ও প্রমাণ যুক্তি সমৃদ্ধ। যা শুধু সাধারণ মানুষদপর জন্য নয় বরং উলামায়ে কেরামের জন্যও হজ ওমরা পালনে খুব সহায়ক হবে বলে আশা করছি।’

সুন্দর ও ত্রুটিমুক্ত হজ পালনে গ্রন্থটি আপনার সহায়ক হবে ইনশাআল্লাহ। লেখক ও সংশ্লিষ্ট সকলকে মহান আল্লাহ জাযায়ে খায়র দান করুন।

চমৎকার এই গ্রন্থটি পেতে যোগাযোগ করুন মিরপুর আকবর কমপ্লেক্স মাদরাসায়। এছাড়াও বাংলাবাজারসহ ঢাকার নামি-দামি লাইব্রেরিসমূহে পাওয়া যাচ্ছে।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.