মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


হজযাত্রীরা যা নিতে পারবেন, যা পারবেন না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাবেন। তাদের মধ্যে বাংলাদেশ বিমানের ফ্লাইটে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন। এ বছর বাংলাদেশ বিমানে যারা হজ করতে যাবেন তারা কী কী মালপত্র এবং কী পরিমাণ নিতে পাবেন তা নির্দিষ্ট করে দিয়েছে বিমান কর্তৃপক্ষ।

আগামী ৪ জুলাই (বৃহস্পতিবার) সকালে হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। সকাল সোয়া সাতটায় বিজি-৩০০১ ফ্লাইটটি ৪১৯ জন যাত্রী নিয়ে ঢাকা ছাড়বে।

বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান মঙ্গলবার (২৫ জুন) জানিয়েছেন, একজন হজযাত্রী বিনা খরচে সর্বোচ্চ ২টি ব্যাগেজে নিতে পারবে। যার এক একটি ২৩ কেজির বেশি হবে না। এছাড়া প্রত্যেকে পাঁচ লিটার জমজমের পানি দেশে আনতে পারবেন। তবে বিমানে সঙ্গে করে এই পানি আনতে পারবেন না।

ধারালো কোনো বস্তু, যেমন—ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কান পরিস্কারক, কোনো খাদ্য দ্রব্য, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু যেমন অ্যারোসল এবং ১০০ (এম এল)-এর বেশি তরল পদার্থ ব্যাগেজে নেয়া যাবে না। এ ছাড়া ব্যাগেজ স্যুটকেস বা ট্রলিব্যাগ হতে হবে। গোলাকৃত বা দড়িবাঁধা ব্যাগ বা অনুরুপ কোনো ব্যাগ নেয়া যাবে না।

এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ