মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


শাহবাজপুরে এক সপ্তাহের মধ্যে চালু হচ্ছে নতুন সেতু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুরে তিতাস নদীর ওপর নির্মিত নতুন সেতু সপ্তাহ খানেকের মধ্যে খুলে দেয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। পুরোনো সেতুর দুরবস্থার কারণে নির্ধারিত সময়ের আগেই নতুন সেতু খুলে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

শাহবাজপুরে নতুন সেতু নির্মাণ শেষ হওয়ার কথা এ বছরের ডিসেম্বরে। তবে, সড়ক ও জনপথ বিভাগ বলছে, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নির্ধারিত সময়ের আগেই নতুন সেতু খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য দ্রুত এগিয়ে চলছে কাজ।

সিলেটের সঙ্গে যোগাযোগ সহজ করতে ১৯৬৩ সালে তিতাস নদীর ওপর সেতু নির্মিত হয় শাহবাজপুরে। নির্মাণের ৮ বছর পর মুক্তিযুদ্ধের সময় ডিনামাইটের আঘাতে ব্রিজটি ক্ষতিগ্রস্ত হয়। পরে ভাঙা অংশে বেইলি সেতু স্থাপন করে চালু রাখা হয় সেতুটি।

১৯৯২ সালে ভাঙা অংশে পাকা সেতু নির্মিত হলেও জোড়াতালি শেষ হয়নি। পরে সেতুর উত্তর অংশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়লে আরও দুটি বেইলি সেতু স্থাপন করা হয়। এরপরও কয়েকবার দুর্ঘটনায় সেতুটি ক্ষতিগ্রস্ত হয়।

সবশেষ ১৮ জুন সেতুর ফুটপাত রেলিংসহ ভেঙে পড়লে এক সপ্তাহ বন্ধ থাকে ঢাকা-সিলেট মহাসড়কের যান চলাচল। সংস্কারের পর চালু হলেও নড়বড়ে সেতু নিয়ে আতঙ্কে থাকেন যানবাহনের যাত্রী ও চালকেরা।

শাহবাজপুরের নতুন সেতুটির নির্মাণ শুরু হয় ২০১৭ সালে। ২৫৪ মিটার দীর্ঘ আর ১৬ মিটার চওড়া সেতুটিতে ব্যয় হচ্ছে ৫৯ কোটি টাকা।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ