বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


শিক্ষক নিয়োগে স্বচ্ছতা জরুরি : দীপু মনি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে হতাশা জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা খুবই জরুরি।

গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে টিএসসিতে আয়োজিত উচ্চশিক্ষা নিয়ে সেমিনারে এ কথা বলেন তিনি। পাশাপাশি গবেষণা এবং শিক্ষার মান নিয়ে হতাশা জানান শিক্ষক-ছাত্ররা।

শিক্ষক নিয়োগে অনিয়ম, প্রশ্নফাঁসসহ শিক্ষার নানা বিষয় তুলে ধরেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নিয়োগের জন্য কোন একটি কমিশনের ব্যবস্থা হবে কিনা? কি হবে? আমি মনে করি আমাদের ভাবনা চিন্তার সময় এসেছে। আমরা স্বচ্ছতা চাই, এর বাইরে কিছু চাই না।

১ জুলাই ৯৮ বছর পেরিয়ে শতবর্ষের আরও কাছাকাছি চলে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের সবচেয়ে পুরনো এ বিদ্যাপীঠ সাম্প্রতিক বছরে প্রায়ই আলোচনায় এসেছে ছাত্র সংগঠনের হানাহানি, শিক্ষক নিয়োগে অনিয়ম, ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের মত নানা খবরে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে উচ্চশিক্ষা নিয়ে ছাত্রলীগ আয়োজিত সেমিনারে অংশ নেন ছাত্র, শিক্ষক ও শিক্ষামন্ত্রী। আইন বিভাগের শিক্ষার্থী ছাত্রলীগ সভাপতি বলেন, নিজের বিভাগে শিক্ষার্থীদের পাঠদানের চেয়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়ার প্রতি শিক্ষকদের বেশি আগ্রহ।

ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন প্রশ্ন তোলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখার মান অনেক খারাপ হয়ে যাচ্ছে। আমি ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি, সকাল ৮টা থেকে ১১টা এরপর আর ক্লাস নেই। বিকাল ৩টা থেকে আবার ক্লাস নেয়া হয়। মাঝের এ সময় টুকুতে স্যারেরা কোথায় যান?

শ্রেণিকক্ষে শিক্ষকদের পাঠদানের মূল্যায়ন হওয়া জরুরি বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন। কিন্তু নিজেদের দুর্বলতা ঢাকতে তা হতে দেন না শিক্ষকরাই। অধ্যাপক ড. সাদেকা হালিম উষ্মার সাথে বলেন, আমরা লেখাপড়া করেছি কিনা তোমরাই আমাদের মূল্যায়ন করবে। ক্লাসে আমরাই দেই না মূল্যায়ন করতে। কেননা আমাদের রাজনীতি বন্ধ হয়ে যাবে।

সেমিনারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি নিয়ে হতাশা উঠে এলেও সমস্যার সমাধান নিয়েও আশাবাদী বক্তারা।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ