160594

অস্বচ্ছল শিক্ষার্থীদের বিনামূল্যে কুরআন বিতরণ করবে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা

মুহাম্মদ ইকরামুল হক
চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি

সারাদেশে অস্বচ্ছল মাদরাসা শিক্ষার্থীদের বিনামূল্যে কোরআন বিতরণের উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ। রাজধানীর লালবাগের অস্থায়ী কার্যালয়ে জরুরী এক বৈঠকে এমন কর্মসূচী বাস্তবায়ণের সিদ্ধান্ত নেয়া হয়।

আগামী সপ্তাহ থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের সূচনা হবে বলে জানিয়েছেন সংস্থার মূখপাত্র কারী সাদ সাইফুল্লাহ মাদানী। তিনি বলেন, অনেক মাদরাসা অর্থ সংকটের কারণে ছাত্রদের ভালোমানের কুরআন শরিফ দিতে পারছে না। বিশেষ করে গ্রামাঞ্চলে এর প্রভাব খুব বেশী, এবং অনেক অস্বচ্ছল মেধাবী ছাত্ররাও ছিড়া কুরআন শরিফ দিয়েই পড়ছে। এতে কুরআনের সাথে এক প্রকারের অবমাননা হচ্ছে বলে আমার মনে হয়।

দ্বিতীয়ত ব্যক্তিগত কুরআন শরিফ না থাকায় একেক সময় একেকটি কুরআন শরিফ দিয়ে হিফজ করে যাচ্ছে ছাত্ররা, যা বিজ্ঞ কারীদের নজরে ছাত্রদের জন্য খুবই ক্ষতিকর। হিফজ ছাত্রদের ‘মুখস্থ’ করার ক্ষেত্রে একটি কুরআন দিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত আত্মস্ত করা আবশ্যক।

কেননা হিফজ করার সময় বিভিন্ন জায়গায় ভুল, লোকমা চিহ্ন থাকে, যা পরবর্তি সময় সংশোধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ বিষয়গুলো স্বচ্ছল অসচ্ছল মেধাবী বা সাধারণ সমস্ত শিক্ষার্থীদের গুরুত্ব দিয়ে খেয়াল করার কথাও তিনি বলেন।

তিনি আরও বলেন, এসমস্যা থেকে পরিত্রাণের জন্য আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ এমন একটি ব্যবস্থা গ্রহণ করেছেন। আল্লাহর সাহায্যে এবং সকলের স্বতসফূর্ত অংশগ্রহণেই সম্ভব বাংলাদেশের প্রতিটি শিশু শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতন ও সহযোগিতা করা।

আলোচনা সভায় সংস্থার আহ্বায়ক কারী শায়েখ আবুল হোসাইনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক কারী সাদ সাইফুল্লাহ মাদানী সহ সংস্থার সদস্যবৃন্দ ও মুফতী শামসুল হক ওসমানী প্রমূখ।

এএ/

ad

পাঠকের মতামত

Comments are closed.