শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আবারো ফিলিস্তিনি বন্দিদের ওপর নতুন ওষুধের পরীক্ষা চালাচ্ছে ইসরায়েল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ♦

কারাবন্দি ফিলিস্তিনি ও আরবদের ওপর নতুন নতুন ওষুধের পরীক্ষা চালাচ্ছে ইসরায়েলি বিভিন্ন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি। আর এসব বন্দিদের ওপর নতুন এ ওষুধের পরীক্ষা চালানোর অনুমতি দিয়েছে ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ তথ্য উঠেছে খোদ ইসরায়েলি এক অধ্যাপকের গবেষণায়। ওই অধ্যাপকের বিবৃতি দিয়ে এ খবর জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর।

ইসরায়েলের হিব্রু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাদেরা শালহাব-কেভোরকিয়ান তার গবেষণায় এ চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেছেন। নিউইয়র্কে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে তিনি আরো জানিয়েছেন, ইসরায়েলের সামরিক সংস্থাগুলোও ফিলিস্তিনি শিশুদের ওপর অস্ত্র পরীক্ষা করছে। আর অধিকৃত জেরুসালেমে এ পরীক্ষা চালানো হচ্ছে।

তিনি বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন বিভিন্ন নিরাপত্তা সংস্থা তাদের নতুন উদ্ভাবিত পণ্য এবং অস্ত্র দীর্ঘমেয়াদে যাতে ফিলিস্তিনিদের ওপর নিপীড়নের জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। সেই পরীক্ষা চালানো হচ্ছে।

ওই গবেষকের এ দাবি এমন একটা সময় আসলো যখন গেল সপ্তাহে কারাগারে বন্দি অবস্থায় মারা যাওয়া ফরেস বারউডের মরদেহ ফেরত দেয়নি ইসরায়েল।

সে বেশ কয়েকটি রোগের কারণে ইসরায়েলের কারাগারে মৃত্যুবরণ করেন। তার মৃতদেহ হস্তান্তর করতে রাজি হয়নি ইসরায়েল। তার পরিবারের ধারণা, নতুন কোনো ওষুধের পরীক্ষার মাধ্যমে তার মৃত্যু হয়েছে এবং মরদেহ ফরেনসিক পরীক্ষায় সেটা প্রমাণিত হওয়ার ভয়ে ইসরায়েল মরদেহ দিচ্ছে না।

বেলজিয়ামের একোড ট্রেড ইউনিয়নের সংস্কৃতি সচিব রবার্ট ভ্যানডারবেকেন ২০১৮ সালে সতর্ক করেছিলেন যে, গাজা উপত্যাকায় ক্ষুধা ও বিষাক্ত রাসায়নিকে ফিলিস্তিনিরা মারা যাচ্ছে। বিভিন্ন অঙ্গের জন্য শিশুদের অপহরণ এবং হত্যা কার হচ্ছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ