বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত? বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ

বিনামূল্যে ইমাম প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে ইসলামিক ফাউন্ডেশন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ: ২০ বছর থেকে ৫০ বছর বয়সী ইমাম, সহকারী ইমাম ও মুয়াজ্জিনদের ৪৫ দিনব্যাপী বিনামূল্যে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমী। একাডেমীর পরিচালক মুহাম্মদ জালাল আহমদ কর্তৃক প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে প্রশিক্ষনের তথ্য জানা গেছে।

আবেদনকারীর যোগ্যতা : এ প্রশিক্ষণে ইমাম, সহকারী ইমাম ও মুয়াজ্জিনরা আবেদন করার সুযোগ পাবেন। আবেদনকারীকে ন্যূনতম দাখিল অথবা সমমান মাদরাসা পরীক্ষায় পাস হতে হবে। হাফেজ ও কারিদের বাংলা ভাষায় ভালো জ্ঞান থাকলে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য।

আবেদন করবেন যেভাবে: আবেদনকারীকে ইসলামিক ফাউন্ডেশনের নিজ জেলার কার্যালয়ে ২৫ জুলাইয়ের মধ্যে নিজ হাতে লিখিত আবেদনত্র দাখিল করতে হবে। ডাকযোগে কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।  ২৮ জুলাই ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয়ে প্রাথমিক বাছাই অনুষ্ঠিত হবে।

১৯ আগস্ট ইমাম প্রশিক্ষণ একাডেমির চূড়ান্ত বাছাই শেষে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও দিনাজপুর কেন্দ্রে ভর্তি হতে হবে।

আবেদন করতে সঙ্গে রাখুন: ভর্তির সময় ইমাম প্রশিক্ষণ কেন্দ্র থেকে সরবরাহকৃত ফরমে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। সেই সঙ্গে জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি, শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কিংবা ওয়ার্ড কমিশনার কর্তৃক ইমামতির পক্ষে প্রদত্ত প্রমাণপত্র জমা দিতে হবে।

চূড়ান্ত বাছাইয়ের সময় সকল শিক্ষাগত যোগ্যতার সনদের মূলকপি, সনদ না পেয়ে থাকলে নিজ প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত মূল প্রশংসাপত্র কমিটির নিকট উপস্থাপন করতে হবে।

বিভাগীয় অথবা জেলা কার্যালয় কর্তৃক ইমামতিতে নিয়োজিত আছেন তা নিশ্চিত হয়ে প্রাথমিকভাবে মনোনীত হওয়ার পর চূড়ান্ত বাছাই হওয়া সাপেক্ষে মসজিদ কর্তৃপক্ষের কাছ ৪৫ দিনের ছুটির প্রমাণপত্র দাখিল করতে হবে।

প্রশিক্ষণ চলাকালে হোস্টেল অবস্থান হতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ইমামদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র জমা দিতে হবে।

এক কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি দরখাস্তের সঙ্গে জমা দিতে হবে এবং দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ও এক কপি স্ট্যাম্প সাইজ ছবি সংশ্লিষ্ট ইমাম প্রশিক্ষণ কেন্দ্রে চূড়ান্ত ভর্তির সময় দিতে হবে।

ইমাম প্রশিক্ষণ একাডেমীর কোনো কেন্দ্র সরাসরি আবেদনপত্র জমা দেওয়া যাবে না। অসম্পূর্ণ আবেদনপত্র বাতিলযোগ্য। মৌসুম উপযোগী প্রয়োজনীয় পোষাক ও মশারীসহ বিঙ্গানাপত্র সঙ্গে নিয়ে আসতে হবে।

সম্পূর্ণ বিনামূল্যে: বিনামূল্যে ভর্তির ফরম সরবরাহ করা হয় এবং ভর্তি হওয়ার জন্য কোনো ফি বা বিনিময় দিতে হয় না। তবে ইমামদের কল্যাণে গঠিত ইমাম ও মুয়াজ্জিন কলাণ ট্রাস্টে মাসিক ১০ টাকা ফি দিয়ে ট্রাস্টের (কমপক্ষে ৬ মাস) সদস্য হতে হবে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ