বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু

দেওবন্দে জমিয়তের শতবার্ষিকী, চলছে ব্যাপক প্রস্তুতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুল্লাহ্ আশরাফী
দেওবন্দ থেকে

ভারতের অন্যতম ঐতিহ্যবাহী সংগঠন 'জমিয়তে উলামায়ে হিন্দের ১০০ বছর পূর্ণ হওয়ায় শতবার্ষিকী সম্মেলন আয়োজনের উদ্যেগ নিয়েছে জমিয়তে উলামায়ে হিন্দ। ইতোমধ্যেই  সম্মেলন সফল করার লক্ষ্যে যাবতীয় প্রস্ততি গ্রহণ করেছে জমিয়ত নেতৃবৃন্দ। এরই ধারাবাহিকতায় কয়েকটি প্রদেশের নেতৃবৃন্দ দেওবন্দে পৌঁছেছেন এবং শতবার্ষিকী সম্মেলনের জন্য স্থান নির্বাচনও শুরু করেছেন।

১১ জুলাই  সাংবাদিকদের সাথে আলাপকালে জমিয়তে উলামায়ে হিন্দের সেক্রেটারী জেনারেল মাওলানা হাকীম উদ্দীন কাসেমী বলেন, শতবার্ষিকী সম্মেলনের তারিখ এবং অন্যান্য সমস্ত কার্যক্রমের সিদ্ধান্ত দিল্লির জমিয়তে উলামায়ে হিন্দের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিতব্য মিটিংয়ে নির্ধারিত হবে।

তিনি আরও বলেন, ভারতের স্বাধীনতার পূর্বেই ১৯১৯ সালে জমিয়তে উলামায়ে হিন্দের প্রতিষ্ঠা হয়েছিলো। এই সংগঠন বিগত ১০০ বছর ধরে দেশ এবং জাতির নানা রকম সেবা-সহযোগিতা করে আসছে। দেশের স্বাধীনতায় জমিয়তে উলামায়ে হিন্দের ভুমিকা ছিলো অবিস্মরণীয়। স্বাধীনতার পর থেকে দেশ বিনির্মাণ এবং দেশের সার্বিক উন্নয়নে জমিয়তে উলামায়ে হিন্দ ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে।

মাওলানা হাকীম উদ্দীন কাসেমী আরো বলেন, প্রসিদ্ধ আলেম ও মাওলানা হুসাইন আহমাদ মাদানী রহ.-এর নাতী মাওলানা আফফান মানসুরপুরীকে শতবার্ষিকী সম্মেলনের আহ্বায়ক নির্বাচিত করা হয়েছে।

তিনি শতবার্ষিকী সম্মেলনে জাতি, দল-মত নির্বিশেষে সকল মুসলমানদের উপস্থিতি কামনা করে বলেন, এই সম্মেলন দেশ ও জাতির ঐতিহাসিক মাইলফলক হয়ে থাকবে। এজন্য সমাজের সকল শ্রেণীর মানুষের উপস্থিতি একান্ত প্রয়োজন।

এই শতবার্ষিকী সম্মেলন চলতি বছর নভেম্বর মাসেই ঐতিহ্যবাহী দেওবন্দের পূন্যভূমিতেই অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

এদিকে, পশ্চিমবাংলা রাজ্য জমিয়তে উলামা হিন্দের সভাপতি ও গণগ্রন্থাগার বিষয়ক মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে প্রস্তাবিত সভাস্থল পরিদর্শন করেছেন।

দেওবন্দের মিটিংয়ে অন্যান্যদের মধ্যে  উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লাহ্ চৌধুরী, মহারাষ্ট্র জমিয়তের সভাপতি নাদিম সিদ্দিকী,প্রাদেশীক সেক্রেটারী মাওলানা মুহাম্মদ মাদানী,জেলা সহ-সভাপতি মাওলানা ফরীদ মাজাহেরী, সাইয়্যেদ যাহীন আহমাদ,মাওলানা ইবরাহীম কাসেমী প্রমুখ।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ