160991

জেরুজালেমে ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করল ইসরায়েল

আওয়ার ইসলাম: দখলকৃত পূর্ব জেরুজালেমে নিজেদের বাড়ি থেকে এক ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করেছে ইসরায়েলি পুলিশ। গত বুধবার (১০ জুলাই) তাদের বাড়ি থেকে তাড়ানোর পর এখন সেখানে একটি ইহুদি পরিবারকে বসবাসের সুযোগ করে দিচ্ছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১১ জুলাই) ইসরায়েলি গণমাধ্যম ‘হারেৎজ’ জানায়, দীর্ঘ ৩০ বছরের আইনি লড়াই শেষে সিয়াম পরিবারকে উচ্ছেদ করে ইসরায়েলের ডানপন্থী আবাসন সংস্থা এলাদ অ্যাসোসিয়েশনের কাছে তা বুঝিয়ে দেওয়া হয়েছে।

সিয়াম পরিবারকে বাড়িটি থেকে উচ্ছেদের জন্য মোট ছয়টি আলাদা মামলা দায়ের করেছিল এলাদ অ্যাসোসিয়েশন। একের পর এক মামলায় পরাজয়ের ফলে পরিবারটিকে এ পরিণতি বরণ করতে হয়।

যদিও প্রথমে এলাদ অ্যাসোসিয়েশনের দাবি ছিল গোটা বাড়িটি তারা সিয়ামের দাদীর কাছ থেকে বিপুল অর্থের বিনিময়ে কিনে নিয়েছেন। যার অংশ হিসেবে আবাসন সংস্থাটি দাবির পক্ষে একটি চুক্তিপত্র উপস্থাপন করলে আদালত তা অবৈধ বলে ঘোষণা করেন।

সিয়ামের দাদীর উত্তরাধিকার ছিল মোট আটজন। যে কারণে পরবর্তীতে এলাদ অ্যাসোসিয়েশন জানায় তারা তিন পুরুষ উত্তরাধিকারের কাছ থেকেও বাড়িটি কিনে নিয়েছে। আদালতে তাদের দাবি ছিল, এখানে নারী উত্তরাধিকারীরা তাদের অধিকার পুরুষদের কাছে হস্তান্তর করেছে। আর সে কারণে পুরো বাড়িটি এখন তাদের। যদিও এ দাবিটি প্রত্যাখ্যান করেছিল আদালত।

পরে বিচারক জানান, এলাদ কেবল মাত্র বাড়িটির পুরুষ উত্তরাধিকারীদের অংশটুকুই দখল করতে পারবে। মামলার পরবর্তী ধাপে সম্পত্তিতে অনুপস্থিতির জিম্মাদার আইন প্রয়োগ করে এলাদ। এখানে আবাসন সংস্থাটির পক্ষ থেকে এক মেয়ে উত্তরাধিকারীর কাছ থেকে তার অংশ কিনে নেয়া হয়েছে বলে জানানো হয়।

পরের ধাপে গত বছর জিম্মাদারদের কাছ থেকে আরও এক অংশ ক্রয় করে নিলে বাড়িটির মোট চারভাগের তিন ভাগের মালিক হয়ে যায় এলাদ।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.