161007

টানা বৃষ্টিতে বান্দরবনে বন্যা, বন্ধ সড়ক যোগাযোগ

আওয়ার ইসলাম: ছয় দিনের টানা বৃষ্টিতে বান্দরবনে দেখা দিয়েছে বন্যা। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বেড়েছে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি। পানিবন্দি হয়ে পড়েছে নিম্নাঞ্চলের প্রায় দশ হাজারেরও বেশি পরিবার।

নদীর পানি বিভিন্ন ঝিরি-ছড়া দিয়ে প্রবেশ করেছে শহরের আর্মিপাড়া, ইসলামপুর, অফিসার্স ক্লাব, বনানী সমীল এলাকা, শেরেবাংলা নগরসহ সাঙ্গু নদীর তীরবর্তী কয়েকটি এলাকায়। এছাড়াও জেলার লামা, আলীকদম ও থানচি উপজেলায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

বিভিন্ন উপজেলায় ছোট ছোট পাহাড় ধ্বস ও সড়ক তলিয়ে যাওয়ায় বান্দরবানের জেলা সদরের সঙ্গে সব উপজেলার আন্ত-সংযোগ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন আছে।

এছাড়াও টানা বৃষ্টির কারণে বান্দরবন-কেরানীহাট সড়কের বাজালিয়ার বড়দুয়ারা-কলঘর এলাকা রাস্তা তলিয়ে যাওয়ায় ও বান্দরবান-রাঙ্গামাটি সড়কের কয়েকটি স্থানে সড়ক ধ্বসে গিয়ে এখনো বান্দরবনের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

ভারী বর্ষনে বান্দরবন জেলায় ছোট বড় প্রায় শতাধিক পাহাড় ধ্বসের ঘটনা ঘটেছে। তবে এখনো পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। অন্যদিকে পাহাড় ধ্বসের ঝুঁকিতে বসবাসকারী ১২০০টি পরিবারকে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.