শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

স্কুলগামী শিক্ষার্থীদের দীনিয়াত মকতব; ২৭ জুলাই থেকে মুয়াল্লিম প্রশিক্ষণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: আগামী ২৭ জুলাই থেকে শুরু হয়ে ১ আগষ্ট পর্যন্ত রাজধানী ঢাকা ডেমরার মাতুয়াইলে আল নুর এডুকেশন কমপ্লেক্স দীনিয়াতের হেড অফিসে শুরু হচ্ছে ৬ দিনব্যাপী কেন্দ্রীয় মুয়াল্লিম প্রশিক্ষণ কোর্স। এতে ধর্মপ্রাণ যে কোনো ব্যক্তি অংশ নিতে পারবেন।

জানা যায়, বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে ইলমে ওহির শিক্ষা থেকে বঞ্চিত শতকরা ৯৮% জনগোষ্ঠির কাছে বিশুদ্ধ ঈমান-আকিদা ও দীনের মৌলিক বিষয়গুলো পৌঁছে দেয়ার লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে এ কোর্স।

দীনিয়াত মক্তবের নেযাম, দীনিয়াত মকতবের নেসাব, দীনিয়াত মক্তবের পাঠদান পদ্ধতি, দীনিয়াত মক্তবের নেগরানী, শিশু মনোবিজ্ঞান সম্পর্কে ধারণা, একজন আদর্শ শিক্ষকের গুণাবলি,  ইসলামিক স্কুল প্রতিষ্ঠা ও পরিচালনা পদ্ধতি- মোট ৭টি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে কেন্দ্রীয় এ মুয়াল্লিম প্রশিক্ষণ কোর্সে।

কোর্স সম্পর্কে বাংলাদেশ দীনিয়াত মকতবের প্রধান মুফতি সালমান আহমদ বলেছেন, “বিজ্ঞ উলামায়ে কেরামের দীর্ঘ গবেষণায় রচিত বর্তমান ও আগামী প্রজন্মকে নাস্তিকতা থেকে বাঁচাতে ২০১১ সাল থেকে দীনিয়াতের যাত্রা শুরু হয়। বর্তমানে সারাদেশের ৬’শ কেন্দ্রে প্রায় ৩০ হাজার সাধারণ শিক্ষার্থী এ শিক্ষা অর্জন করছে।”

তিনি বলেন, “বর্তমান ও আগামী প্রজন্মকে নাস্তিকতা ও ধর্মদ্রোহিতার হাত থেকে রক্ষা করে তাদের মধ্যে ঈমানী চেতনা ও ইসলামী তাদের অন্তরে বীজ বপন করা দীনি ও জাতীয় স্বার্থে আমাদের অপরিহার্য দায়িত্ব ও কর্তব্য। আমাদের আকাবিরদের দৃষ্টিতে এ গুরুত্বপুর্ণ দায়িত্ব পালনের ক্ষেত্রে সবচেয়ে সহজ ও কার্যকর পদ্ধতি হলো প্রতিটি এলাকায় মুনাজ্জাম মক্তব প্রতিষ্ঠা করা।”

এ দীনিয়াতের গুরুত্ব সম্পর্কে মাওলানা সালমান বলেন, “বর্তমান বিশ্বের বরেণ্য উলামায়ে কেরাম ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদগণ, মাতব শিক্ষাকে যুগের চাহিদা অনুপাতে সংস্কার, আধুনিকায়ন,সুষ্ঠুভাবে পরিচালনা এবং বয়স ভেদে ভিন্ন ভিন্ন সিলেবাসের মাধ্যমে সর্বশ্রেণীর মুসলমানদের কাছে দীনের মৌলিক শিক্ষা পৌঁছে দেয়ার লক্ষ্যে তৈরী করেছেন দীনিয়াত মুনাজ্জাম মক্তব কোর্স।”

তিনি আরও বলেন, “প্রতিটি পাড়া মহল্লায় মুনাজ্জাম মক্তব প্রতিষ্ঠার মাধ্যমে বর্তমান ও আগামী প্রজন্মের কাছে ইসলামের মৌলিক শিক্ষা পৌঁছে দেয়াই দীনিয়াতের উদ্দেশ্য। বিশেষ করে স্কুলগামী শিক্ষার্থীদের কুরআনের আলোয় আলোকিত করার স্বপ্ন নিয়ে আমাদের যাত্রা শুরু হয়। ”

উন্নত বিশ্বের দেশগুলোতে প্রচলিত এ শিক্ষাধারার মাধ্যমে আমাদের দেশের সাধারণ মানুষও এ কোর্স থেকে অনেক উপকৃত হবে বলে আশা করছেন মাওলানা সালমান আহমদ।

যেভাবে অংশ নেবেন

প্রশিক্ষণে অংশগ্রহণ করতে আগ্রহীরা নিচের ঠিকানায় যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। আল নুর এডুকেশন কমপ্লেক্স দীনিয়াতের হেড অফিস, মাতুয়াইল, ডেমরা ঢাকা। ০১৫৫৬-১০০২০০, ০১৭৩০-৬৭১০৯২।

যাতায়াত- যাত্রবাড়ী বা চিটাগাং রোড হয়ে তামিরুল মিল্লাত মাহিলা মাদরাসায় নেমে উত্তর দিকে হেঁটে বা রিক্সাযোগে বসতবাড়ী, আল নুর এডুকেশন কমপ্লেক্স।

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ