শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


হজকে সহজ করবে অ্যাপ ও ডিজিটাল ব্রেসলেট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পবিত্র হজ পালনের উদ্দেশ্যে মক্কা-মদিনায় সমাগত হজযাত্রীরা সহজেই যেন তাদের প্রয়োজনীয় কাজগুলো সম্পন্ন করতে পারেন, এ কারণে বের হয়েছে  হজ এপ্লিকেশন এবং ডিজিটাল ব্রেসলেট।

চলতি বছর হজ মৌসুমে এই সেবা চালু করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ্‌ বিষয়ক মন্ত্রণালয়। এই প্রথম ডিজিটাল ব্রেসলেট সেবা দেয়া হচ্ছে। তবে যদিও এপ্লিকেশন সেবা চালু আছে আগে থেকেই। মোবাইল, আইপ্যাড এবং ট্যাবলেট দিয়ে এপ্লিকেশনের ব্যবহার করা যাবে।

প্রথমবারের মতো চালু হওয়া ডিজিটাল ব্রেসলেট হজযাত্রীদের সহজেই সনাক্ত করতে সাহায্য করবে। হজযাত্রীদের যাবতীয় তথ্য-উপাত্ত, যেমন পাসপোর্ট ও ভিসা সংক্রান্ত সব বিষয় জানা যাবে ব্রেসলেটের সাহায্যে। সৌদির যেখানেই অবস্থান করুক ব্রেসলেট পরিহিত হজযাত্রীকে খুঁজে পেতে বেগ পেতে হবেনা কর্তৃপক্ষের।

ওয়াটারপ্রুফ ও জিপিএস সুবিধাযুক্ত ব্রেসলেটটি অনারব হজযাত্রীদের জন্য পরিধান করে থাকা খুবই জরুরী, আর এ বিষয়ে হজকর্তৃপক্ষ অত্যন্ত সচেতন।

প্রযুক্তির সাহায্য নেয়া ও হজসেবা ডিজিটালকরণে সৌদি আরবের এই উদ্যোগকে অনেকেই স্বাগত জানাচ্ছেন, তবে সেবা প্রদান ডিজিটাল করণের মাধ্যমে হাজার বছরেরও অধিক সময় যাবত চলে আসা হজের কার্যাবলিতে স্বভাবতই কিছু পরিবর্তন এসেছে। একারণে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকের কটুকথাও হজম করতে হচ্ছে সৌদি আরবকে।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ