বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


'নেসাবে তালিম' সামঞ্জস্যপূর্ণ করতে আল্লামা আশরাফ আলীর নেতৃত্বে কমিটি গঠন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ: কওমি মাদরাসার নেসাবে তালিমকে (পাঠ্যক্রম) মানসম্মত করতে হাইয়াতুল উলইয়ার কো চেয়ারম্যান আল্লামা আশরাফ আলীর নেতৃত্বে সাব কমিটি গঠন করেছে কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমি বাংলাদেশ।

১৮ জুলাই (বৃহস্পতিবার) ঢাকার মতিঝিলে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের গুরুত্বপূর্ণ এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বৈঠকে উপস্থিত সংস্থাটির সদস্য মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠক সূত্রে জানা যায়, আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমি বাংলাদেশের কো চেয়ারম্যান আল্লামা আশরাফ আলীকে সাব কমিটির আহ্বাবায়ক করা হয়। কমিটিতে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ থেকে ১০জন ও অন্যান্য পাঁচ বোর্ড -বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা, আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ, তানযীমুল মাদারিসিদ দ্বীনিয়া বাংলাদেশ,  আঞ্জুমানে ইত্তেহাদুল মদারিস বাংলাদেশ, বেফাকুল মাদারিসিদ্দীনিয়্যা বাংলাদেশ থেকে দু’জন করে সদস্য থাকবেন।

বৈঠকে উপস্থিত মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া আওয়ার ইসলামকে জানান, কওমি শিক্ষাব্যবস্থাকে অভিন্ন সিলেবাসে ১৬ বছরব্যাপী শিক্ষাব্যবস্থা হিসেবে গড়ে তোলার ব্যাপারে একটি প্রস্তাব গৃহীত হয়। কওমি শিক্ষাধারায় দরসে নেজামী, সর্ট কোর্স, মাদানী নেসাব, নৈশ্বমাদরাসা,  স্বঘোষিত নেসাবসহ বিভিন্ন পদ্ধতির নেসাবের মৌলিক বিষয় ঠিক রেখে সামঞ্জস্যপূর্ণ করে তুলতে এ কমিটি গঠন করা হয়।

কওমি মাদরাসার নেসাবে তালিমকে (পাঠ্যক্রম) মানসম্মত ও সামঞ্জস্যপূর্ণ করার লক্ষ্যে দেশের সকল কওমি মাদরাসা শিক্ষাবোর্ডের সঙ্গে হাইয়াতুল উলইয়ার এ সাব কমিটি আলোচনায় বসবে বলেও জানান তিনি।

এছাড়া, ভ্রান্ত আকিদা ও দেওবন্দি চিন্তাধারার বিরোধীদের দাওরায়ে হাদীসের (তাকলিম) পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার পরিপ্রেক্ষিতে আল জামিয়াতুল উসমানিয়া দারুল উলুম, সাতাইশ, টঙ্গি মাদরাসা ও মজিদবাগ মাদরাসাকে আল হাইয়াতুল উলইয়ার অধীনে আগামী পাঁচ বছর পর্যন্ত কোন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কওমি মাদরাসার সর্বোচ্চ এ অথরিটি। পাশাপাশি এ দু’টি প্রতিষ্ঠানে পরীক্ষার মারকাজ থাকলে, তা বাতিল করারও সিদ্ধান্ত গৃহীত হয় ওই বৈঠকে।

প্রসঙ্গত, সম্প্রতি দাওরায়ে হাদীসের ফল প্রকাশের পর জানা যায়,  কওমি মাদরাসা ও দেওবন্দি চিন্তাধারার বিপরীতমুখী একটি সংগঠনের সভাপতি গাজীপুরের সাতাইশ মাদরাসা থেকে দাওরায়ে হাদীসের পরীক্ষায় অংশ নিয়েছিল।

সামাজিক মাধ্যমে এ খবর ভাইরাল হওয়ার পর নেটিজেনদের সমালোচনার মুখে পড়ে কওমি মাদরাসাভিত্তিক শিক্ষা সংস্থা আল আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। এ ঘটনার প্রেক্ষিতে হাইয়াতুল উলইয়া ওই মাদরাসার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ায় ঘোষণা দেয়। সবশেষ আজকের বৈঠকে আগামী পাঁচ বছরের জন্য হাইয়ার অধীনে তাদের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়।

সংস্থাটির কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলীর সভাপতিত্বে বৈঠকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের ৩০ জন সদস্য উপস্থিত ছিলেন।

আরএম/

 


সম্পর্কিত খবর