শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার সহজ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সোহান রহমান: প্রতিনিয়ত হ্যক হচ্ছে অসংখ্য ফেসবুক একাউন্ট। সেলিব্রেটি থেকে সাধারণত ইউজার বাদ যাচ্ছে না কেউই! একাউন্ট হ্যক হওয়ার অন্যতম কারণ ফেসবুক সিকিউরিটি সম্পর্কে সচেতন না থাকা। আমাদের সচেতনতার মাধ্যমেই এটি অনেকটাই প্রতিরোধ সম্ভব।

বাংলাদেশে যেভাবে ফেসবুক আইডির একসেস নেয়া হয় সেটি ফেসবুক প্রদত্ত সিকিউরিটি ব্যবহার করে শতভাগ প্রটেক্ট করা সম্ভব। কিন্তু অনেকেই সিকিউরিটি সম্পর্ক অবগত/সচেতন না থাকায় শিকার হচ্ছে হ্যাকিংয়ের, হ্যাক থেকে ব্লাকমেইলিং এর।

ফেসবুক বর্তমানে আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ফেসবুককে আমরা যতটা গুরুত্ব দিচ্ছি, ততটা গুরুত্ব দিয়ে কি ফেসবুক নিরাপত্তা নিশ্চিত করেছি?

ফেসবুক একাউন্ট একান্তই ব্যাক্তিগত। এটি বেহাত হলে নানান সমস্যা তৈরি হওয়ার সমূহ সম্ভবনা রয়েছে।
কিভাবে আপনি আপনার ফেসবুক আইডিকে সুরক্ষিত রেখে নিরাপদে ফেসবুক ব্যাবহার করতে পারবেন তা নিয়ে পরামর্শ দিয়েছেন বাংলাদেশের সবচেয়ে বড় হ্যাকার্স এবং স্পামার্স কমিউনিটি ডন্স টিম- ডিটির হেড অব স্পোর্টস সোহান রহমান।

ফেসবুক আমাদের দৈনিন্দন জীবনে বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সন্ত্রাস যেমন বাস্তব জগতে আছে,তেমনি আছে ভার্চুয়াল জগতেও।সাইবার সন্ত্রাসের হাত থেকে আপনার ফেসবুক একাউন্টটিকে নিরাপদ রাখতে নিচের বিষয়গুলি অবশ্যই আপনাকে অনুসরণ করতে আমি পরামর্শ দেব।

ট্রাস্টেড কন্ট্রাক্ট (Trusted Contact): ফেসবুক এর অন্যতম বেস্ট সিকিউরিটি সিস্টেমের একটি এটি। ফেসবুক একাউন্ট হ্যাক এর হাত থেকে বাঁচতে অবশ্যই 3/5 জন ট্রাস্টেড কন্টাক্ট এড করবেন(5 জন এড করে দেয়া সর্বোত্তম)

ইমেইল এড (Email Add): অনেকের আইডিতে মেইল এড থাকে না। মেইল এড থাকা অনেক গুরুত্বপূর্ণ। আইডিতে অবশ্যই মেইল এড করে রাখবেন। এটি আইডি হ্যাক হলে আপনাকে সহজে এবং দ্রুত তা রিকভার করতে হেল্প করবে।

শক্তিশালী পাসওয়ার্ড  STRONG PASSWORD): ফেসবুক পাসওয়ার্ড হিসেবে অনেকেই নাম বা ফোন নাম্বার ইউজ করে থাকেন বা অনেক সহজ পাসওয়ার্ড দিয়ে থাকেন।এর মাধ্যমেও আপনার পাসওয়ার্ড কেউ ধারণার মাধ্যমে জেনে যাওয়ার সম্ভাবনা আছে।তাই অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন,আনকমন পাসওয়ার্ড ব্যবহার করুন। সংখ্যা,বর্ণ,প্রতীক মিশ্র পাসওয়ার্ড ব্যবহার করা সর্বোত্তম।

লগিন এপ্রুভাল (Log in Approval): একাউন্টের সুরক্ষার জন্য অবশ্যই এই সিস্টেমটি অন করে রাখুন। এটি অন থাকলে,কেউ আপনার ফেসবুক পাসওয়ার্ড জেনে গেলেও লগ ইন করতে পারবে না।

লগিন এলার্ট (UNRECOGNIZED LOG IN ALERT): এই সিস্টেমটিও অন করে রাখুন।এর মাধ্যমে কেউ আপনার একাউন্টে লগ ইন করলে,ফেসবুক সেটি আপ্নাকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিবে

ইনফো হাইড (HIDE YOUR INFO: আইডির সিকিউরিটির স্বার্থে অবশ্যই আপনার ফেসবুক আইডির Date Of Birth,Mail,Phone,Frien list এর প্রাইভেসি Only me করে রাখুন।

নিউজফিডে প্রদর্শিত অনিরাপদ কোন লিংকে ক্লিক এবং অন্য কোন সাইটে লগ ইন করবেন না। কারো সাথে পাসওয়ার্ড শেয়ার করা বিরত থাকুন। নিরাপদ হোক আপনার ফেসবুক বিচরণ।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ