162990

কাশ্মীর নিয়ে ট্রাম্পের মন্তব্য ঘিরে নতুন বিতর্কে মোদি

আওয়ার ইসলাম: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে কাশ্মীর সমস্যার সমাধানে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে আহ্বান জানিয়েছেন। ট্রাম্পের এমন দাবিকে কেন্দ্র করে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে ভারতের রাজনৈতিক মহলে।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লার টুইটে বলেছেন, এবার কি তবে ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যেবাদী বলবে ভারত সরকার নাকি আড়ালে আবডালে কাশ্মীর সমস্যা নিয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের ব্যাপারে তাদের অবস্থান বদলে গিয়েছে?

মঙ্গলবার উত্তাল হয়ে ওঠে ভারতের সংসদ। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সংসদে জানান, তিনি সুনিশ্চিতভাবে সংসদকে আস্বস্ত করছেন, মার্কিন প্রেসিডেন্টকে ভারতের প্রধানমন্ত্রীর তরফে এ ধরণের কোনও অনুরোধ জানানো হয়নি।

সংসদেই ট্রাম্পের দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিবৃতি দাবি করে বিরোধীরা। প্রধানমন্ত্রী বিবৃতি না দেয়া পর্যন্ত তারা স্লোগান থামাবেন না বলে জানিয়ে দেন।

রাহুল গান্ধি এক টুইটে বলেন, রাষ্ট্রপতি ট্রাম্প বলেছেন প্রধানমন্ত্রী মোদি তাকে বলেছিলেন কাশ্মীরের ব্যাপারে ভারত ও পাকিস্তানের মধ্যস্থতা করতে। যদি সত্যি হয়, তাহলে মোদি দেশের স্বার্থ এবং ১৯৭২ সিমলা চুক্তির সঙ্গে প্রতারণা করেছেন। বিদেশ মন্ত্রকের তরফে একটি দুর্বল প্রত্যাখ্যান কেবল নয়। প্রধানমন্ত্রীকে অবশ্যই দেশকে বলতে হবে কোন গোপন কথা হয়েছিল তার এবং ট্রাম্পের মধ্যে।

এছাড়াও কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে জবাব চাইল তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন।

-এএ

ad

পাঠকের মতামত