165735

সকালে উঠে যে ১০ খাবার খাবেন না

আওয়ার ইসলাম:  সকালে ঘুম থেকে উঠে ব্রেকফাস্টে কী খাবার খান? জানেন কি, সকালে উঠে এমন অনেক কিছুই আপনি খেয়ে থাকেন, যা স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। সুস্থ থাকতে ব্রেকফাস্টও সঠিক হওয়া উচিত। সকালে ঘুম থেকে উঠেই এমন কিছু খাবার আছে যেগুলো খাওয়া এক্কেবারেই উচিত নয়। এমনটাই জানাচ্ছেন হাভার্ড ইউনিভার্সিটির এক দল বিশেষজ্ঞ। সকালে খালি পেটে কী কী খাবেন না, বিশ্ব খাদ্য দিবসে তার সন্ধান রইল এই গ্যালারিতে।

১. কফি: সকালে খালি পেটে কফি খাওয়া উচিত নয়। এতে অ্যাসিডিটি হতে পারে। ফলে কিছু শারীরিক সমস্যা বা মানসিক উদ্বেগ হতে পারে।

২. দই: খালি পেটে দুগ্ধজাত খাবার না খাওয়াই ভালো। গাঁজনপ্রক্রিয়ায় বানানো দই খালি পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি করে। এতে অ্যাসিডিটির সৃষ্টি হয়। তাই দুগ্ধজাত খাবার খাওয়ার আগে অন্য কিছু খেয়ে নিন।

৩. কলা: ফল স্বাস্থ্যের জন্য ভালো হলেও সকালে একেবারে খালি পেটে কলা খাওয়া ঠিক নয়। হজমসহায়ক কলায় রয়েছে প্রচুর ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম। খালি পেটে কলা খেলে এসব উপাদান রক্তে অন্য উপাদানগুলোর মধ্যে ভারসাম্য নষ্ট করে। বিশেষ করে শরীরে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হয়, যা হৃৎপিণ্ড ও রক্তের ধমনির জন্য ক্ষতিকর।

৪. এক গ্লাস জুস: এক গ্লাস জুসে শরীরে শুধুই শর্করার মাত্রা বাড়ায়। বিশেষজ্ঞদের মতে, এর সঙ্গে সামান্য পরিমাণে হলেও ভারি খাবার খাওয়া উচিত।

৫. মাফিন: মাফিনে প্রচুর পরিমাণ ক্যালরি থাকে। যা শরীরে বাড়তি মেদ জমায়। সেই জন্য সকালে মাফিন না খাওয়াই ভাল।

৬. মিষ্টি আলু: মিষ্টি আলুতে রয়েছে পেকটিক এবং ট্যানিন যার ফলে গ্যাসের সমস্যা হতে পারে।

৭. বেকন ও সসেজ: সকালে খালি পেটে প্রসেসেড মিস খাওয়া খুবই ক্ষতিকর বলে মত বিশেষজ্ঞদের। তাঁরা জানাচ্ছেন, বেকন ও সসেজ খালি পেটে খাওয়ার ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়।

৮. টোম্যাটো: টোম্যাটোর মত স্বাস্থ্যকর খাবারও খালি পেটে খেলে শরীরের বেশ ক্ষতি হতে পারে। টোম্যাটোর মধ্যে থাকা গ্যাস্ট্রোইনটেস্টাইলান অ্যাসিড শরীরে বিক্রিয়া করে পাকস্থলীতে এক ধরনের এক ধরনের জেল তৈরি হয় যা সহজে মেশে না। যা থেকে পাকস্থলীতে পাথর পর্যন্ত হতে পারে।

৯. ঝাল মাংস: অনেকে সকালে ঝাল মাংস খান। তবে পেট খালি থাকলে বেশি ঝাল খাবার থেকে দূরে থাকা নিরাপদ। ঝাল তরকারিতে অ্যাসিডিক বিক্রিয়ার সৃষ্টি হয়, যা খালি পেটে অসহনীয় জ্বালাপোড়া তৈরি করে। পেটের ভেতরকার পেশিতে সংকোচন হওয়ার ফলে পেটব্যথাও হতে পারে।

১০. কমলা: খালি পেটে টকজাতীয় কিংবা ‘সাইট্রাস’ (কমলা) ধরনের ফল পরিহার করাই ভালো। টকজাতীয় ফল কমলায় প্রচুর অ্যাসিড থাকে। এতে পেট ও বুক জ্বালাপোড়া করে এবং গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়। খালি পেটে কমলা খেলে আপনার শ্লৈষ্মিক ঝিল্লি ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ছাড়া বুক জ্বালাপোড়া ও গ্যাস্ট্রিকের সৃষ্টি হয়।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.