166234

কাশ্মীর নিয়ে পাকিস্তানিরা বোকার স্বর্গে বাস করছে: মেহমুদ কুরেশি

আওয়ার ইসলাম: কাশ্মীর ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ পাকিস্তানকে সমর্থন দেবে, এমন কথা বিশ্বাস করে ‘বোকার স্বর্গে’ বসবাস করতে জনগণকে নিষেধ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম পিটিভি’তে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আবেগকে হাওয়া দেয়া সহজ এবং কোনো বিষয় নিয়ে আপত্তি তোলা আরও সহজ। কঠিন হলো বিষয়টি বুঝে তারপর সামনে এগোনো। তারা (জাতিসংঘ নিরাপত্তা পরিষদ) আপনাদের জন্য হাতে ফুলের মালা নিয়ে অপেক্ষা করছে না। স্থায়ী পাঁচ সদস্য রাষ্ট্রের একজনও বাধা সৃষ্টির জন্য যথেষ্ট… আপনারা বোকার স্বর্গে বাস করবেন না।’

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার মাধ্যমে ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরের স্বায়ত্তশাসনসহ বিশেষ সাংবিধানিক মর্যাদা কেড়ে নেয়ার ঘটনায় প্রতিবাদ করে প্রথমেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তুলবেন তিনি।

কিন্তু ইতোমধ্যেই নিরাপত্তা পরিষদের অন্যতম স্থানীয় সদস্য রাশিয়া ভারতের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে। এর প্রেক্ষিতেই মূলত জনগণকে জাতিসংঘের সমর্থন পাওয়ার আগাম আশা করে না থাকতে আহ্বান জানান মন্ত্রী।

নিরাপত্তা পরিষদের বাকি সদস্যদের মধ্যে চীন কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও প্রথমে সরাসরি কিছু বলেনি। তবে গত সপ্তাহে চীন সফর থেকে ফিরে কুরেশি জানান, কাশ্মীরের ব্যাপারে দেশটি নিরাপত্তা পরিষদে পাকিস্তানের পাশে থাকবে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র এ নিয়ে নিরপেক্ষ অবস্থানে থাকার সিদ্ধান্ত নিয়েছে। এমনকি প্রয়োজনে দুই দেশের আলোচনায় মধ্যস্থতা করার প্রস্তাবও দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সেটি অবশ্য ৩৭০ অনুচ্ছেদ বাতিলের আগের ঘটনা।

তবে ভারত স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, জম্মু ও কাশ্মীর তাদের অবিচ্ছেদ্য অঙ্গ এবং বিষয়টি একেবারেই নিজস্ব।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.