166221

টাইফুন ‘লেকিমা’র থাবায় চীনে মৃত বেড়ে ৪৯

আওয়ার ইসলাম: চীনের পূর্ব উপকূলে টাইফুন ‘লেমিকা’র প্রভাবে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ জনে। নিখোঁজ রয়েছেন আরও ২১ জন।

মঙ্গলবার (১৩ আগস্ট) চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানায়।

খবরে বলা হয়, টাইফুন লেকিমা ১৯০ কিলোমিটার বেগে চীনের চেচিয়াং, শেনডং ও আনহুয়ে প্রদেশে আঘাত হানে। এতে এখন পর্যন্ত ৪৯ জন প্রাণ হারিয়েছেন। আরও ২১ জন নিখোঁজ রয়েছেন। এ প্রদেশগুলো থেকে প্রায় ১০ লাখেরও বেশি মানুষকে আগেই সরিয়ে নেওয়া হয়েছিল।

সিসিটিভি ফুটেজে দেখা যায়, প্রবল বর্ষণের কারণে সড়ক, চাষের জমি পানিতে তলিয়ে গেছে। একইসঙ্গে পানির তোড়ে ভেসে যাচ্ছে গাড়ি, রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে গাছ।

রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, এ সপ্তাহে শেনডং প্রদেশে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা ১৯৫২ সালের পর সর্বোচ্চ।

কর্তৃপক্ষের বরাত দিয়ে খবরে বলা হয়, এ টাইফুনে ক্ষতি হয়েছে অন্তত ২৬ বিলিয়ন ইউয়ান (৩ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার)।

এদিকে লেকিমার কারণে প্রায় হাজারেরও বেশি ফ্লাইট বাতিল ও বহু ট্রেন রুট ক্ষতিগ্রস্ত হয়েছে। সাংহাইয়ের ডিজনিল্যান্ডসহ প্রায় শতাধিক পর্যটন কেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে।

এর আগে টাইফুন ‘লেকিমা’ ১০ আগস্ট চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে।

গত সেপ্টেম্বরে টাইফুন ‘মাংকুত’র আঘাত থেকে রক্ষায় ২০ লাখ লোককে নিরাপদে সরিয়ে নিয়েছিল চীন। তবে তার আগে ঝড়টি হংকং, ম্যাকাওয়ে ব্যাপক তাণ্ডবে চালিয়ে ফিলিপাইনের উত্তরাঞ্চলে অন্তত ৫৯ জনের মৃত্যু ঘটায়।

ad

পাঠকের মতামত

Comments are closed.