166546

২ মার্কিন মুসলিম নারী কংগ্রেস সদস্যের ইসরায়েল সফরে নিষেধাজ্ঞা

আওয়ার ইসলাম: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানের পর মার্কিন কংগ্রেসের দুই মুসলিম নারী সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবের ইসরায়েল সফরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ইসরায়েল এ নিষেধাজ্ঞার কথা জানায়। আগামী রোববার (১৮ আগস্ট) তাদের ইসরায়েল সফরে যাওয়ার কথা ছিল।

ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে মার্কিন কংগ্রেসের এই দু’সদস্যের সফরে নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। দেশটির আইন অনুযায়ী যারা ইসরায়েলকে বর্জনের আহ্বান জানান তাদের ইসরায়েল সফর করতে দেয়া হয় না।

গত মাসে যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত রন ডেরমার অবশ্য এ দু’জনের সফরের ব্যাপারে ইতিবাচক অবস্থানের কথা জানিয়েছিলেন।

বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্প সামাজিক যোগাযোগ মাধ্যমের এক বার্তায় বলেন, এ দু’কংগ্রেস সদস্যকে ইসরায়েল সফরের অনুমতি দেয়া হলেও তা হবে ইসরায়েলের দুর্বলতা। তারা ইসরায়েল ও সব ইহুদিকে ঘৃণা করেন। কোনোভাবেই তাদের মানসিকতার পরিবর্তন ঘটানো যাবে না।

ট্রাম্পের এ বার্তার পর ইসরায়েলের নিষেধাজ্ঞার কথা জানানো হয়। সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব প্রকাশ্যেই প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসীবিরোধী এবং মুসলিমবিরোধী নীতির কঠোর সমালোচক বলে পরিচিত।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে মার্কিন কংগ্রেসের সদস্য নির্বাচিত হন তারা। তারাই প্রথম দুই মুসলিম নারী, যারা মার্কিন কংগ্রেসের সদস্য হয়েছেন।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.