শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


সরকারের ব্যর্থতায় দেশের চামড়া শিল্প আজ ধ্বংসের মুখে: খেলাফত মজলিস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সরকারের ছত্র ছায়ায় চামড়া সিন্ডিকেটের কারসাজির কারণে এ বছর কুরবানির পশুর চামড়ার দামে ধ্বসের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের।

গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে তারা বলেন, সরকারের ব্যর্থতায় দেশের চামড়া শিল্প আজ ধ্বংসের সম্মুখীন। দেশী-বিদেশী ষড়যন্ত্রে দেশের অন্যতম বৃহৎ বৈদেশীক মূদ্রা অর্জনকারী চামড়া শিল্প আজ মুখ থুবড়ে পড়েছে। ভ্রান্ত নীতি আর সরকারী ছত্র ছায়ায় চামড়া সিন্ডিকেটের কারসাজির কারণে এ বছর কুরবানির পশুর চামড়া পানির দরে বিক্রি করতে বাধ্য করা হয়েছে। দাম না থাকায় লক্ষ লক্ষ চামড়া ফেলে দেয়া হয়েছে, মাটিতে পুতে ফেলা হয়েছে।

তারা আরও বলেন, কুরবানির পশুর চামড়ার অর্থেক হকদার ইয়াতিম-গরীবরা বঞ্চিত হয়েছে। গরীব- ইয়াতিমের হক নিয়ে যারা ছিনিমিনি খেলেছে তাদের ক্ষমা নেই। এছাড়াও সাধারণ চামড়া সংগ্রহকারীরা বেকায়দায় পড়েছে। সর্বোপরি দেশের চামড়া শিল্প মুখ থুবড়ে পড়েছে।

ব্যর্থতার দায় নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রীদের আরো আগেই পদত্যাগ করা উচিত ছিলো। সরকার ও সরকারের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা সিন্ডিকেটের কথা বলে নিজেদের ব্যর্থতা ঢাকার চেষ্টা করছে। কিন্তু সরকার কোনভাবেই চামড়া শিল্প ধ্বংসের দায় এড়াতে পারবে না। জনগণের কাছে একদিন এর জবাব দিতে হবে।

বিবৃতিতে নেতৃদ্বয় কুরবানির সময় চামড়া সিন্ডিকেটের কারসাজিতে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ও বঞ্চিত ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে ক্ষতিপূরণ দেয়ার জোর দাবী জানান।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ