শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ঢাকাসহ ছয় বিভাগে শিলাবৃষ্টির পূর্বাভাস জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের ব্যাপারে যুক্তরাষ্ট্রের ভেটো ইসরায়েলে হামলা: ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত

‘সামাজিক আন্দোলনই দুর্নীতি দমনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ সম্প্রতি শ্রীলংকার কলম্বোতে সাফা (সাউথ এশিয়ান ফেডারেশন অব একাউন্ট্যান্টস) কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক সাফা কনফারেন্সে ‘কমবেটিং করাপশন ইন বাংলাদেশ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশসহ সাউথ এশিয়ান দেশ সমূহের উল্লেখযোগ্য পেশাবিদ হিসাব বিজ্ঞানী ও অন্যান্যরা অংশগ্রহণ করেন। ড. সেলিম দি ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর ভাইস প্রেসিডেন্ট হিসাবে উক্ত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন এবং হিসাব বিজ্ঞান মান (এ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড) কমিটির সদস্য হিসাবে মিটিংএ অংশগ্রহণ করেন।

প্রবন্ধ উপস্থাপনে ড. সেলিম উল্লেখ করেন যে, টেকসই এবং অন্তর্ভূক্তিমূলক উন্নয়নসহ দারিদ্র বিমোচন, আয় বৈষম্য, সামাজিক, মানসিক ও মানবিক ভারসাম্যহীনতা ইত্যাদি তথা সামগ্রিক উন্নয়নের অন্যতম বাধা হচ্ছে দূর্নীতি।

ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল এক রিপোর্ট অনুসারে বর্তমান বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী ৬ বিলিয়ন লোক দূর্নীতির সমস্যায় আংশকাজনকভাবে জর্জরিত। একই ভাবে বিশ্বের ৬৮ শতাংশ দেশে দুর্নীতির বিভিন্ন ইস্যূগুলো গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় হিসাবে বিবেচিত হচ্ছে।

ড. সেলিম তার প্রবন্ধে সারা বিশ্বে আলোচিত কমপক্ষে ৫৩ টি দুর্নীতি বিরোধী কর্মকৌশলের উপর আলোকপাত করে বাংলাদেশে দুর্নীতি বিরোধী বিভিন্ন কর্মপদ্ধতি, আইন এবং দুর্নীতি দমনে সরকারের গৃহীত ব্যবস্থার সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরেন।

তিনি আরো বলেন কমপক্ষে ৩০টির বেশী আইনী কাঠামো বর্তমান বাংলাদেশে দুর্নীতি দমন, নিবারণ, নিয়ন্ত্রণ এবং সুরক্ষায় প্রয়োগ রয়েছে।

জাতীয় শুদ্ধাচার নীতি, দুর্নীতি বিরোধী জাতিসংঘের কনভেনশন, তথ্য কমিশন, দুর্নীতি দমনে নিয়ন্ত্রনমূলক কার্যক্রমের বিভিন্ন তথ্য উপস্থাপন করেন।

এ সব তথ্যের মধ্যে দুর্নীতি দমন কমিশন ২০১৮ সালে অভিযোগ কেন্দ্রের মাধ্যমে হটলাইন ১৭,১৮,৭৩৬ টি কল গ্রহণ করেন এবং তন্মধ্যে ১৪৪টি অনুসন্ধানের জন্য বিবেচিত হয়। এছাড়া ২০১৮ তে মোট প্রাপ্ত অভিযোগ ১৬,৬০৬ যার মধ্যে ১২৬৫ টি অনুসন্ধানের জন্য গৃহীত হয়।

ড. সেলিম আরো উল্লেখ করেন যে, বাংলাদেশে বিভিন্ন রকমের দুর্নীতি বিরোধী অন্তর্ভূক্তিমূলক কর্মকৌশল গ্রহন করেছে যেগুলো দুর্নীতি বিরোধী মতবাদ গড়ে তুলতে সহায়ক হয়েছে। যার মধ্যে ২০১৮ সালে সারাদেশে ৩,৭৩৬ টি দুর্নীতি প্রতিরোধ কমিটি ২৬,১২৩ টি সততা সংঘ এবং ১৯৭২ টি সততা স্টোর গড়ে তুলেছেন যেগুলো উত্তম চর্চাসহ দুর্নীতি বিরোধী মনোভাব গড়তে অনন্য ভূমিকা পালন করেছে।

দুর্নীতি প্রতিরোধ কমিটি সততা সংঘ ও স্টোরগুলো ২০১৮ তে প্রায় ১৭,৮৬৬ টি কার্যক্রম পরিচালনা করেছে। কার্যক্রমের মধ্যে আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, মানববন্ধন, সেমিনার, র‌্যালি, নাটক ও বিশিষ্ট ব্যক্তিদের বক্তৃতা ইতাদি সফলতার সাথে সম্পন্ন করেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ