বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

ডেঙ্গু প্রতিরোধে ঈদের ছুটি শেষে বাড়ি ফিরে করণীয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রাজধানী ঢাকা শহরকে কেন্দ্র করে সারা দেশে ছড়িয়ে পড়া ডেঙ্গু প্রতিরোধে ঈদের ছুটি শেষে বাড়ি ফেরার পর কিছু জরুরি করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছে তথ্য অধিদপ্তর।

১. যাদের বাড়িতে মশা নিধনের স্প্রে আছে তাদের ক্ষেত্রে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি মূল দরজা খুলে ঘরে ঢুকবেন এবং দরজা-জানালা বন্ধ অবস্থায় ভেতরের আনাচে-কানাচে, পর্দার পেছনে ও খাটের নিচে স্প্রে করবেন।

কোনোভাবেই ঘরে শিশু, বয়স্ক ব্যক্তি ও গর্ভবতী নারীদের প্রথমে ঢুকতে দেয়া যাবে না। মশার স্প্রে ব্যবহার শেষে প্রাপ্তবয়স্ক ব্যক্তি ঘর থেকে বেরিয়ে যাবেন ও আধা ঘণ্টা অপেক্ষার পর আবার ঢুকে সব দরজা-জানালা খুলে দেবেন। সেই সাথে কমোড ফ্ল্যাশ ও বেসিনের কল ছেড়ে দেবেন।

২. যাদের বাড়িতে স্প্রে নেই তাদের ক্ষেত্রে সবাই এক সাথে ঘরে না ঢুকে প্রথমে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি ভেতরে গিয়ে সব দরজা-জানালা খুলে দেবেন, সব ফ্যান চালু করবেন এবং কমোড ফ্ল্যাশ ও বেসিনের কল ছেড়ে দেবেন। এসব কাজগুলো সম্পন্ন করার পর পরিবারের অন্য সদস্যরা ঘরে প্রবেশ করবেন।

উল্লেখ্য, দেশের ইতিহাসে ডেঙ্গুর সবচেয়ে মারাত্মক প্রাদুর্ভাব চলছে বর্তমানে। সরকারি হিসাব অনুযায়ী, এডিস মশাবাহী এ জ্বরে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪০ জন। তবে বেসরকারি অনুমান বলছে মৃতের সংখ্যা আরও অনেক বেশি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ