শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জিকির শব্দের ১০টি অর্থ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান


জিকির মানে আল্লাহ তায়ালার স্মরণ। জিকির সবচেয়ে বড় ও সর্বোত্তম ইবাদত। কেননা, আল্লাহ তায়ালার স্মরণ যাবতীয় ইবাদতের প্রধান ও অন্যতম লক্ষ্য। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা কুরআনে ইরশাদ করেন, আর আল্লাহর স্মরণই তো সর্বশ্রেষ্ঠ। তোমরা যা কর আল্লাহ তা জানেন। -সূরা আনকাবুত: ৪৫।

আল্লাহ তায়ালা আরও ইরশাদ করেন, এবং আল্লাহকে অধিক স্মরণকারী পুরুষ ও অধিক স্মরণকারী নারী- এদের জন্য আল্লাহ রেখেছেন ক্ষমা ও মহা প্রতিদান। -সূরা আহজাব: ৩৫

তাই মুসলমান হিসেবে আমাদের উচিৎ বেশি বেশি আল্লাহ তায়ালার জিকির করা। তবে বিভিন্ন অর্থে জিকির শব্দের ব্যবহার রয়েছে।

জিকির শব্দের প্রথম ও প্রধান অর্থ, মৌখিকভাবে আল্লাহর স্মরণ বা জিহ্বার জিকির। যেমন— আল্লাহ তায়ালা বলেন, যখন তোমরা নামাজ সমাপ্ত করবে তখন দাঁড়িয়ে, বসে ও শুয়ে আল্লাহর জিকির (তাসবিহ-তাহলিল) পাঠ করবে। (সুরা : নিসা, আয়াত : ১০৩)।

অন্য আয়াতে এসেছে, হে ঈমানদাররা, তোমরা বেশি বেশি আল্লাহর জিকির করো এবং সকাল-সন্ধ্যায় আল্লাহর পবিত্রতা ও মহিমা ঘোষণা করো। (সুরা: আহজাব, আয়াত: ৪১)

জিকির শব্দের দ্বিতীয় অর্থ, উপদেশ ও শিক্ষা গ্রহণ। আল্লাহ বলেন, তুমি উপদেশ দিতে থাকো। কেননা জিকির বা উপদেশ ঈমানদারদের উপকারে আসে।’ (সুরা: জারিয়াত আয়াত: ৫৫)

জিকির শব্দের তৃতীয় অর্থ হলো স্মরণ করা। কুরআনে এসেছে, তারা কোনো অশ্লীল কাজ করে ফেললে কিংবা নিজেদের ওপর অবিচার করলে আল্লাহর জিকির করে (আল্লাহকে স্মরণ করে) এবং নিজেদের পাপের জন্য ক্ষমা প্রার্থনা করে। আল্লাহ ছাড়া কে পাপ ক্ষমা করবে? (সুরা: আলে ইমরান, আয়াত: ১৩৫)

জিকির শব্দের চতুর্থ অর্থ আনুগত্য। আল্লাহ বলেন, তোমরা আমার জিকির (আনুগত্য প্রদর্শন) করো, আমিও তোমাদের ‘জিকির’ (প্রতিদান দান) করব।

জিকির শব্দের পঞ্চম অর্থ কুরআন। মহান আল্লাহ বলেন, এটা বরকতময় জিকির (কুরআন)। আমি তা অবতীর্ণ করেছি। তবু কি তোমরা তা অস্বীকার করবে? (সুরা: আম্বিয়া, আয়াত: ৫০)

জিকিরের ষষ্ঠ অর্থ মর্যাদা ও গৌরব। আল্লাহ বলেন, কুরআন তো তোমার ও তোমার জাতির জন্য জিকির বা সম্মানের বস্তু। (সুরা: জুখরুফ, আয়াত: ৪৪)

জিকির শব্দের সপ্তম অর্থ খবর ও সংবাদ। আল্লাহ রাব্বুল আলামিন বলেন, তারা তোমার কাছে জুলকারনাইন সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দাও, আমি তোমাদের কাছে তার জিকির (খবর বর্ণনা) করব। (সুরা: কাহাফ, আয়াত: ৮৩)

জিকির শব্দের অষ্টম অর্থ শরিয়ত। কুরআনে এসেছে, যে ব্যক্তি তার প্রতিপালকের জিকির (শরিয়ত) থেকে মুখ ফিরিয়ে নেয়, তিনি তাকে দুঃসহ আজাবে প্রবেশ করাবেন। (সুরা: জিন, আয়াত: ১৭)

জিকির শব্দের নবম অর্থ লাওহে মাহফুজ (সংরক্ষিত ফলক)। আল্লাহ বলেন, আমি জিকির বা লাওহে মাহফুজের পর কিতাবে লিখে দিয়েছি, আমার যোগ্যতাসম্পন্ন (অথবা নেককার) বান্দারা পৃথিবীর অধিকারী হবে। (সুরা: আম্বিয়া, আয়াত: ১০৫)

জিকির শব্দের দশম অর্থ নামাজ। হজরত দাউদ আ.-এর ঘটনা প্রসঙ্গে কুরআনে এসেছে, সে বলল, আমি তো আমার প্রতিপালকের জিকির (নামাজ) থেকে বিমুখ হয়ে ঐশ্বর্যপ্রীতিতে মগ্ন হয়ে গেছি। এদিকে সূর্য অস্তমিত হয়ে গেছে। (সুরা: সাদ, আয়াত: ৩২)

আরএম/


সম্পর্কিত খবর