শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ডেঙ্গুতে চিকিৎসা দিয়েও বাঁচানো যাচ্ছে না অনেক রোগীকে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শতভাগ চিকিৎসা দিয়েও বাঁচানো যাচ্ছে না অনেক ডেঙ্গু রোগীকে। কেউ কেউ অল্প সময়েই আক্রান্ত হচ্ছেন শক সিনড্রমে।

আজ রোববারও ঢাকায় একজন এবং মাদারীপুর ও কিশোরগঞ্জে মারা গেছেন দুইজন। এমন অবস্থায়, ডেঙ্গুর ভয়াবহতা ও মৃত্যুহার কমাতে এবং নতুন ওষুধের প্রয়োগ নিয়ে গবেষণার উদ্যোগ নিয়েছে সোসাইটি অব মেডিসিন ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

ঢাকা মেডিকেলের চিকিৎসক বেলাল রহমান। একদিনের জ্বর নিয়ে এসেছেন ঢাকা মেডিকেলে। একিউট মেডিসিনের জরুরি বিভাগে রক্ত পরীক্ষায় ধরা পড়ে ডেঙ্গু।

এক ঘণ্টার ব্যবধানে কমে যায় রক্তচাপ। দেখা দেয় শক সিনড্রোমের লক্ষণ। ফ্লুইড দেয়ার পাশাপাশি বিশেষ চিকিৎসায় রক্তচাপ ধরে রাখা চেষ্টা করে চিকিৎসকরা। শারীরিক অবস্থার অবনতি হলে নেয়া হয় আইসিইউতে।

চিকিৎসকরা বলছেন, ডাক্তার বেলালের মতো খুব অল্প সময়েই অবস্থার অবনতি হচ্ছে অনেক রোগীর। শক সিনড্রম অর্থ্যাৎ রোগীর হার্ট লিভার কিডনিতে ভাইরাসের সংক্রমণ হচ্ছে।

অনেক রোগী নিয়মিত চিকিৎসা নিয়েও মারা গেছেন। তেমনি একজন ব্যবসায়ী আকরাম হোসেন। আক্রান্তের শুরুতে হাসপাতালে ভর্তি হয়ে দশ দিন চিকিৎসা নিলেও বাঁচানো যায়নি তাকে।

হাসপাতাল থেকে পাওয়া তথ্য মতে, ডেঙ্গুতে এ পর্যন্ত মারা গেছে এক শোর বেশি। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি বাষট্টি হাজার। এ অবস্থায় ডেঙ্গুর ভয়াবহতা নিয়ে গবেষণা শুরু করেছে সোসাইসি অব মেডিসিন।

ডেঙ্গুতে প্যারাসিটামলের বাইরে কোনো ওষুধ দেয়া হয় না। ডেঙ্গু ভাইরাসের নতুন ধরণ, প্রকৃতি নির্ণয়, নতুন ওষুধের প্রয়োগ এবং মৃত্যুহার কমাতে কাজ করছেন গবেষকরা। এদিকে, ডেঙ্গু আক্রান্ত হয়ে রোববার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ১৩শ রোগী।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ