মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


জি-৭ সম্মেলনে ইরানি পররাষ্ট্রমন্ত্রীকে দেখে ভড়কে গেলেন ট্রাম্প!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফ্রান্সের সৈকতের শহর বিয়ারিৎজ-এ চলছে উন্নত দেশগুলোর জোট জি-৭ এর সম্মেলন। এবারের সম্মেলনে গুরুত্ব পাচ্ছে ‘বাণিজ্য যুদ্ধের’ মতো বিষয়গুলো। স্থান পেয়েছে আমাজনের অগ্নিকাণ্ড ও ইরানের পরমাণু চুক্তি টিকিয়ে রাখার বিষয়টিও।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে রবিবার হঠাৎ জি-৭ সম্মেলনে হাজির হন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

হঠাৎ করেই জি-৭ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি ছিল প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য বিব্রতকর। জারিফের উপস্থিতিতে ট্রাম্প ভড়কে যায় বলে গণমাধ্যমের খবরে বলা হয়।

এদিকে জারিফের সেখানে উপস্থিত হওয়ার বিষয়টি ট্রাম্পকে অবহিত করা হয়নি বলে দাবি করেছে হোয়াইট হাউস। তবে ফ্রান্সের কর্মকর্তাদের দাবি, যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘একমত হয়েই’ ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

অবশ্য এই ‘অনাহূত অতিথি’তে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যে বিব্রত সেটা বোঝা যায়। এ বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে বাকপটু ট্রাম্প বলেন, ‘কোনো মন্তব্য নয়।’

জারিফ সেখানে তাৎক্ষণিক ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভেস লে দ্রিয়ানের সঙ্গে সাড়ে ৩ ঘণ্টা বৈঠক করেন। এছাড়া ম্যাক্রোঁর সঙ্গে আধা ঘণ্টা বৈঠক করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

এই বৈঠক শেষ হতেই তাৎক্ষণিক বিয়ারিৎজ থেকে প্রত্যাবর্তন করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। জি-৭ সম্মেলনে উপস্থিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেননি জারিফ।

ম্যাক্রোঁর দপ্তরের এক কর্মকর্তা এএফপিকে বলেন, ওই আলোচনা ছিল ‘ইতিবাচক’।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে করা আন্তর্জাতিক সম্প্রদায়ের পরমাণু চুক্তি টিকিয়ে রাখতে জি-৭ সম্মেলনের শুরু থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। সম্মেলনের প্রাক্কালে শুক্রবারও ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ম্যাক্রোঁ।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ