শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রাখাইনে ব্যাপক সংঘর্ষে ৫০ সেনা নিহত: আরাকান আর্মির দাবি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরের গ্রামীণ এলাকা মিনবিয়া ও মারাউক-ইউতে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) বিরুদ্ধে গোলাবর্ষণ করা হয়েছে। দুটি অ্যাটাক হেলিকপ্টার ব্যবহার করে হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী।

গত বৃহস্পতিবার ও শুক্রবার উভয়পক্ষের মধ্যে ওই সংঘর্ষে ৫০ জন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে আরাকান আর্মি।

রাখাইনের মিনবায়া ও ম্রাউক-ইউ টাউনশিপে বৃহস্পতিবার ও শুক্রবার দুটি অ্যাটাক হেলিকপ্টার ব্যবহার করে বিমান হামলা চালায় মিয়ানমারের সেনাবাহিনী।

এ দুই টাউনশিপে আরাকান আর্মির বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে আর্টিলারি শেলিংও করে সেনাবাহিনী।

রাখাইন রাজ্য পার্লামেন্টের মিনবায়া আসনের আরাকান ন্যাশনাল পার্টির একজন আইনপ্রণেতা ইউ হ্লা থেইন অং বলেন, বৃহস্পতিবার প্রায় পুরো দিনই উভয়পক্ষের মধ্যে লড়াই চলে।

তিনি আরো বলেন, কালামা পর্বতমালায় দুই বা তিনটি হেলিকপ্টার দিয়ে মিসাইল ও বোমা হামলা চালানো হয়, ধারণা করা হয় এখানে আরাকান আর্মি গেরিলা বাহিনীর অবস্থান রয়েছে।

এদিকে আরাকান আর্মি জানিয়েছে, মিয়ানমার সেনাবাহিনীর ২০০ পদাতিক সৈন্য বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তাদের নিয়ন্ত্রিত দাই থা গ্রামে হামলা চালায়। দাই থা গ্রামের ৫০০ এবং ১৮০০ মিটার দক্ষিণপূর্বে সন্ধ্যা ৭টা পর্যন্ত ওই লড়াই চলে

উভয়পক্ষের মধ্যে লড়াই মিয়ানমারের ৫০ জন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে আরাকান আর্মি। ভয়াবহ এই সংঘর্ষে তাদের তিনজন যোদ্ধা নিহত এবং আরও অনেকে আহত হয়েছে বলেও জানিয়েছে তারা।

তবে মিয়ানমার সেনাবাহিনী কোনও ব্যাটালিয়ন বা ডিভিশনের সঙ্গে তাদের লড়াই হয়েছে সে ব্যাপারে কিছু জানায়নি আরাকান আর্মি।

যদিও আরাকান আর্মির এই দাবি স্বাধীনভাবে নিশ্চিত করতে পারেনি দ্য ইরাবতি। হতাহতের বিষয়ে মিয়ানমার সেনাবাহিনীর পশ্চিমাঞ্চলীয় কমান্ডের ব্রিগেডিয়ার জেনারেল উইন জ্য ও-র সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কেবল সেনাবাহিনীর হামলার কথা বলেছেন। তবে কতজন হতাহত হয়েছে সে বিষয়ে তিনি কিছু বলেননি।

সূত্র: দ্য ইরাবতী

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ