শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


'জাকির নায়েক মুসলিম উম্মাহর সম্পদ', ড. আ ফ ম খালিদের বক্তব্য ভাইরাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ

চট্টগ্রাম ওমরগনি এম. ই. এস কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান লেখক ও গবেষক অধ্যাপক ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, ‘ড. জাকির নায়েক মুসলিম উম্মাহর সম্পদ’। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে বক্তব্যটি।

গত ৫ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বেলা তিনটায় চট্টগ্রামের চাঁদগাও এরাবিয়ান লিডারশীপ মাদরাসা মিলায়তনে ইসলামিক দা’ওয়াহ কাউন্সিল চট্টগ্রামের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ‘উম্মাহর চলমান সঙ্কট ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি এ বক্তব্য দেন।

মুসলিম উম্মাহর চলমান সঙ্কট ও আমাদের করণীয় নিয়ে বক্তব্য দিচ্ছিলেন ড. আ ফ ম খালিদ হোসেন। মালয়েশিয়ায় দেশটির প্রধানমন্ত্রী ড. মাহাথির মুহাম্মদের কাছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসলাম প্রচারক ড. জাকির নায়েককে ফেরত চাওয়ার কারণ তুলে ধরছিলেন তিনি।

এরই এক পর্যায়ে  ড. খালিদকে বলতে শোনা যায়, ‘ড. জাকির নায়েক তো মুসলিম উম্মাহর সম্পদ, সম্পদ! ইত্তেহাদ মাআ’ল ইত্তেফাক, ইত্তেফাক মাআ’ল ইত্তেহাদ, উনার সাথে আমাদের, উনি একই সাথে তিন তালাক দিলে এক তালাক বিশ্বাস করেন, আমি এটা মানি না। তিন তালাক দিলে তিন তালাক ওয়াকে হবে।’

‘এরকম ফেকহি বহু মাসায়েলের সাথে আমাদের ইখতেলাফ আছে কিন্তু তার যে অবস্থান, তার বাইনুল আকওয়ামি খেদমাত, এটাকে আমি মাটি করে দিতে পারি না। আমার কাছে মজবুত (কওয়ি) দলিল না থাকা পর্যন্ত আমি কাউকে ইহুদির দালাল বলতে পারি না। ’

ড. আ. ফ. ম. খালিদের ৬ মিনিট ২ সেকেন্ডের একটি অংশ মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে৷ অনেকেই নিজেদের ওয়ালে শেয়ার করছেন ভিডিওটি৷

প্রতিটি ওয়ালে পোস্ট করা ভিডিওই দেখেছেন কয়েক হাজারের ওপর মানুষ৷ ড. আ ফ ম খালিদকে নিয়েও শুরু হয়েছে পক্ষে-বিপক্ষে বিতর্ক।

অনেকেই মাওলানা খালিদের বক্তব্যের সঙ্গে একাত্মতা পোষণ করেছেন। কবি ও গবেষক মুসা আল হাফিজ ভিডিওটি শেয়ার করে লিখেছেন, ‘এমনই বলছিলাম বহুদিন আগে। একজন কমেন্ট করেছিলো-‘আপনিও পথ হারালেন?’ আরেকজনের কমেন্ট ছিলো, -‘কত টাকা পেয়েছেন?’

[caption id="attachment_168864" align="aligncenter" width="454"] মুসা আল হাফিজের পোস্ট[/caption]

ওই আলোচনা সভায় ওমরগনি এম. ই. এস কলেজের অবসরপ্রাপ্ত এ অধ্যাপক আরও বলেছেন, পারস্পরিক মতপার্থক্য ভুলে গিয়ে বড় বড় ইস্যুতে ঐক্যবদ্ধ কর্মসূচী হাতে নিতে পারলে সঙ্কট থেকে উত্তরণ সম্ভব।

বর্তমান পরিস্থিতির নানাদিক আলোচনা করতে গিয়ে ড. খালিদ হোসেন বলেন, আরব দেশগুলো ক্ষমতা হারানোর ভয় ও বাণিজ্যিক স্বার্থে মজলুম মুসলমানের পাশে দাঁড়াচ্ছে না। ভারতের সাথে আরব আমিরাতের বার্ষিক বাণিজ্য ৫৯.৯ বিলিয়ন ডলার। সৌদি প্রিন্স উইঘুর মুসলমানদের নিপীড়নে চীনের প্রেসিডেন্টকে সমর্থন জানান একই কারণে।

তিনি আরও বলেন, চীন কোনদিন রোহিঙ্গা মুসলমানদের নাগরিকত্ব প্রসঙ্গে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করবে না কারণ তার বাণিজ্যিক স্বার্থ। হাজার হাজার বিলিয়ন ডলারের ৩টি মেগা প্রকল্পের কাজ চলছে মিয়ানমারে চীনের অর্থায়নে। এর মধ্যে ৪.৫ বিলিয়ন ডলারের জলবিদ্যুৎ প্রকল্পের কাজ চলছে ইরাবতী নদীর উৎসস্থলে।

সংগঠনের সভাপতি মাওলানা এনামুল হক আল মাদানীর সভাপতিত্বে বক্তব্য অনুষ্ঠানটিতে আরও বক্তব্য রাখেন, লেখক ও গবেষক মাওলানা মুফতি হারুন ইযহার, মাওলানা আফিফ ফোরকান আল মাদানী, উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার মাওলানা মুহাম্মদ শোয়াইব ও আরবী ম্যাগাজিন ‘আন নূর’ এর সম্পাদক মাওলানা মুহাম্মদ হাবিবুল্লাহ প্রমুখ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল সেই বক্তব্য

https://www.facebook.com/salmananwarmohammad/videos/172746610554238/

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ