শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


দুর্গাপূজার কারণে মেডিকেল ও ডেন্টালের ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর হচ্ছে না

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দেশের স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে ৪ অক্টোবর এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা ও বিভিন্ন পরীক্ষাকেন্দ্র বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে হলরুমপ্রাপ্তি নিয়ে সংশয় থাকায় তারিখ পরিবর্তন করা হয়েছে।

ফলে ২০১৯-২০ শিক্ষাবর্ষের মেডিকেল ও ডেন্টাল প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়েছে। ভর্তি পরীক্ষা ৪ অক্টোবরের স্থলে ১১ অক্টোবর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক বিশ্বস্ত সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সূত্র জানায়, ৪ অক্টোবর দুর্গাপূজার ষষ্ঠী। এ কারণে হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে ওই দিনের অনুষ্ঠিতব্য এমবিবিএস ভর্তি পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য অনুরোধ জানিয়ে একটি চিঠি দেওয়া হয় স্বাস্থ্য অধিদপ্তরে।

ওই চিঠির পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে ওভারসাইট কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৪ অক্টোবরের পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। ভর্তি পরীক্ষা এক সপ্তাহ পিছিয়ে ১১ অক্টোবর গ্রহণের আপাতত সিদ্ধান্ত গৃহীত হয়।

এ বছর ২৭ আগস্ট থেকে অনলাইনে এমবিবিএস ভর্তি পরীক্ষার আবেদনপত্র গ্রহণ শুরু হয়। ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এ আবেদনপত্র গ্রহণ। এ পরীক্ষায় প্রায় ৭০ হাজার আবেদন পড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা রয়েছে।

এ ছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশসমূহের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ