মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


গোল টেবিল বৈঠকে বসছেন পুতিন-এরদোয়ান-রুহানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মধ্যপ্রাচ্যের সমস্যা নিয়ে টানটান উত্তেজনার মধ্যেই সমাধান খুঁজতে ত্রিদেশীয় শীর্ষ সম্মেলনে বসছেন রাশিয়া, তুরস্কো ও ইরানের প্রেসিডেন্ট। সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় বৈঠকে মিলিত হবেন এ তিন বিশ্ব নেতা।

এ সম্মেলনে যোগ দিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানি প্রেসিডেন্ট ড. হাসান রুহানির আগামীকাল রোববার তুরস্ক সফরে যাওয়ার কথা রয়েছে। সফরে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ানের সঙ্গে পুতিন এবং রুহানির সাথে পুতিন আলাদা আলাদা দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, ত্রিদেশীয় এ শীর্ষ বৈঠকে সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি এবং কাজাখস্থানের আস্তানা সমঝোতার বাস্তবায়ন এবং সর্বশেষ মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

ইরানি প্রেসিডেন্ট দপ্তরের গণসংযোগ ও তথ্য কর্মকর্তা পারভিজ ইসমাইলি জানান, তুরস্ক সফরে রুহানির সঙ্গে ইরানের একটি উচ্চ পর্যায়ের আর্থ-রাজনৈতিক প্রতিনিধি দল থাকবে।

এর আগেও ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্ট চার দফা ত্রিদেশীয় শীর্ষ বৈঠক মিলিত হয়েছেন। এসব বৈঠকে আঞ্চলিক সন্ত্রাসবাদ মোকাবেলা, সিরিয়ায় স্থিতিশীলতা ও শান্তি প্রতিষ্ঠাসহ নানা বিষয়ে সমঝোতা হয়। প্রথম বৈঠকটি হয়েছিলো ২০১৭ সালের জানুয়ারিতে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ