169435

ভারতের ওপর বাণিজ্য ও ভ্রমণ নিষেধাজ্ঞার আহ্বান ইইউ পার্লামেন্টের সদস্যদের

আওয়ার ইসলাম: কাশ্মীরের আশঙ্কাজনক মানবাধিকার পরিস্থিতির জন্য ভারতের ওপর বাণিজ্য ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের সদস্যরা।

ইইউ পার্লামেন্টে ফ্রেন্ডস অব কাশ্মীর গ্রুপের কো-চেয়ার রিচার্ড কর্বেট অধিকৃত কাশ্মীর থেকে সামরিক কারফিউ তুলে নেয়ার জন্য ভারতের ওপর চাপ প্রয়োগ করতে সব সম্ভাব্য পদক্ষেপ কাজে লাগানোর আহ্বান জানান।

তিনি অধিকৃত কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের দায়ে ভারতের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং দেশটিতে ভ্রমণে বিধিনিষেধ আরোপের প্রস্তাব দেন। কর্বেট বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপিয়ান পার্লামেন্টে আয়োজিত এক যৌথ সম্মেলনে এসব কথা বলেন।

ইউরোপিয়ান পার্লামেন্টে ফ্রেন্ডস অব কাশ্মীর গ্রুপ এবং জম্মু-কাশ্মীর সেলফ-ডিটারমিনেশনের যৌথ উদ্যোগে এ সম্মেলন আয়োজিত হয়। অধিকৃত উপত্যকাটির পরিস্থিতি নিয়ে ইইউ-তে একটি প্রস্তাবনা উপস্থাপনেরও প্রস্তাব দেয় ফ্রেন্ডস অব কাশ্মীর গ্রুপ।

এ গ্রুপের সদস্যরা গত মাসে আজাদ জম্মু ও কাশ্মীর সফর করেন। সফরে ইইউ সদস্যরা লাইন অব কন্ট্রোলে কোনও ধরনের উত্তেজনা ছাড়াই ভারতের চালানো হামলায় স্বজন হারানো মানুষ এবং ভুক্তভোগীদের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ পান।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.