শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বকেয়া বেতনের দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গার্মেন্টস খুলে দেয়া ও বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করেছে পোশাক শ্রমিকরা।

রোববার বেলা ১১টার দিকে মিরপুর-১-এর ‘জারা জিনস এন্ড নিটওয়ার’পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন।

এর ফলে মিরপুর-১ এর সনি সিনেমা হলের সামনের চৌরাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে মিরপুর-১ এর আশপাশে চরম যানজটের সৃষ্টি হয়। যানবাহন চলাচল বন্ধ থাকায় চরম ভোগান্তির শিকার হয় যাত্রীরা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, পূর্ব ঘোষণা ছাড়াই গত ১০ সেপ্টেম্বর মালিক পক্ষ কারখানা বন্ধ করে দেয়। পরে তারা ১১ তারিখে মালিকের বাসায় গেলে পুলিশ গাড়িতে বিজিএমইএ ভবনে পাঠিয়ে দেয়। বিজিএমইএ ভবনে গিয়ে কোন সদুত্তর না পেয়ে তারা আন্দোলন শুরু করেন।

তারা আরও জানান, গত জুলাই-আগস্টের বেতন-ভাতা পরিশোধ না করে গার্মেন্টসের চেয়ারম্যান সিরাজুল ইসলাম রাজু পালিয়ে যায়। এতে আমরা জারা জিনসের শ্রমিকরা আর্থিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। অবিলম্বে আমাদের বেতন ভাতা পরিশোধের দাবি জানাচ্ছি।

বিক্ষোভে থাকা সালমা নামের একজন সুইং অপারেটর বলেন, আমাদের চার মাসের বেতন, দুই মাসের ওভারটাইম বাকি। বেতন না দিয়ে গত বৃহস্পতিবার মালিকপক্ষ কারখানায় তালা দিয়ে পালিয়ে গেছে। মালিকের মোবাইল ফোনও বন্ধ।

আয়েশা নামের আরেক কর্মী বলেন, ঈদের আগেও আন্দোলন করে বেতন আদায় করতে হয়েছে তাদের।

‘ঈদের পরে গত সাতদিন ধরে আবার আন্দোলন শুরু করছি। আমরা বিজিএমইএর কাছে গিয়েছিলাম গত বুধবার। তারা বলছে শনিবার সমাধান করবে। শনিবার বিজিএমইএ অফিসে গেলাম, কিন্তু কেউ কথা বলে নাই। এ জন্য বাধ্য হয়ে আজ রাস্তায় নামতে হয়েছে।’

শাহ আলী থানার ওসি মুহা. সালাউদ্দিন মিয়া বলেন, তারা সকাল থেকে বিক্ষোভরত শ্রমিকদের রাস্তা থেকে সরে যেতে অনুরোধ করছেন, কিন্তু তারা মানতে রাজি নয়। তারা বলছে, মালিকপক্ষ যেন এসে কারখানা খুলে দেয়, বকেয়া বেতনভাতা দেয়।

ওসি জানান, পুলিশের পক্ষ থেকে কারখানার মালিক রিয়াজুল হক রাজুর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাকে নিয়ে বিজিএমইএ ভবনে বৈঠক চলছে। আমরা বিক্ষোভরতদের বলেছিলাম যে আপনারা বিজিএমইএ ভবনে যান। কিন্তু তারা বলছে বিজিএমইতে গিয়ে আগে কোনো সুরাহা হয়নি। মালিকরা এখানে (কারখানায়) না এলে তারা রাস্তা ছাড়বে না।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ