বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

'সাধনা ছাড়া ভালো লেখক হওয়া যায় না'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের উদ্যোগে যাত্রাবাড়ী জোনে তরুণদের জন্য লেখালেখির বুনিয়াদি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ৩টা থেকে শুরু হয়ে রাত সাড়ে আটটা পর্যন্ত যাত্রাবাড়ীর কাজলায় মারকাযুল উলুম আজিজিয়া মাদরাসায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় যাত্রাবাড়ী এলাকা ছাড়াও ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে লেখালেখিতে আগ্রহী তরুণরা ছুটে আছেন। প্রায় ৫০ জন তরুণ কর্মশালায় লেখালেখির নানা বিষয়ে ধারণা লাভ করেন।

কর্মশালায় প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট কবি-ছড়াকার এবং নজরুল গবেষক মহিউদ্দিন আকবর। তিনি ছড়া-কবিতার অলিগলি এবং সাংবাদিকতা নিয়ে দীর্ঘ আলোচনা করেন। ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর লেখালেখি বিষয়ে তরুণদের নির্দেশনা দেন।

মারকাযুল উলুম আজিজিয়া মাদরাসার প্রিন্সিপাল ও লেখক মুফতি হেলাল উদ্দিন হাবিবীর সভাপতিত্বে লেখালেখির নানা বিষয়ে আলোচনা করেন ফোরামের সাধারণ সম্পাদক কবি মুনীরুল ইসলাম, ইসলামী বার্তার নির্বাহী সম্পাদক এমদাদুল হক তাসনিম, লেখক ও অনুবাদ শামসুদ্দীন সাদী, মাসিক নকীবের নির্বাহী সম্পাদক জিয়াউল আশরাফ, ফোরামের সাহিত্য সম্পাদক সায়ীদ উসমান, সহসাংগঠনিক সম্পাদক আবুল কালাম আনসারী, আইন ও সমাজ কল্যাণ সম্পাদক নকীব মাহমুদ, তরুণ লেখক মঈনুদ্দীন খান তানভীর, নাজমুল ইসলাম কাসিমী প্রমুখ।

এছাড়া কবি ও ছড়াকার শামস আরেফিন এবং তরুণ লেখক এইচ এম কাওসার বাঙ্গালী বক্তব্য দেন।

প্রধান আলোচকের বক্তব্যে মহিউদ্দিন আকবর বলেন, তরুণদের লেখালেখিতে এগিয়ে যেতে হলে ধারাবাহিক চর্চা করতে হবে। ত্যাগ ও সাধনা ছাড়া ভালো লেখক হওয়া যায় না। তিনি তরুণ লেখিয়েদের বেশি বেশি পড়ার তাগিদ দেন। এছাড়া যারা ছড়া-কবিতায় ভালো করতে চান তাদের বেশি বেশি ছড়া –কবিতা পড়ার পরামর্শ দেন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ