বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


'আমি মুসলিমদের ঘৃণা করতাম, সালাহর কারণে ইসলাম গ্রহণ করেছি'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মিসরীয় ফুটবলার ও ইংলিশ ক্লাব লিভারপুল-সুপারস্টার মুহাম্মাদ সালাহের জীবনাদর্শে অনুপ্রাণিত হয়ে  ইসলাম গ্রহণ করলেন শেতাঙ্গ ব্রিটিশ নাগরিক বেন বার্ড। তার নতুন নাম মুশাররফ বাহ ইসলাম। দ্যা গার্ডিয়ান ও আল আরাবিয়া ডটনেটে প্রকাশিত ইসলাম গ্রহণ সম্পর্কে তার আত্মকথার চুম্বকাংশ তুলে ধরা হলো :-

আমি বেন বার্ড। সত্যি বলতে আমি ইসলামকে খুব ঘৃণা করতাম। কিন্তু মিসরীয় ফুটবলার মুহাম্মাদ সালাহর জীবনাদর্শে যখন ইসলামের প্রকৃত প্রতিচ্ছবি দেখতে পাই, তখন থেকেই ইসলামের প্রতি অনুরাগী হতে আরম্ভ করি এবং এর দ্বারা দারুণভাবে প্রভাবিত হই। এভাবে কিছুদিন কাটার পর একসময় ইসলাম গ্রহণের সিদ্ধান্ত নেই এবং ইসলামের সুশীতল ছায়ায় আশ্রয় গ্রহণ করি-আলহামদুলিল্লাহ!

এর আগে মুহাম্মাদ সালাহকে দেখে ইসলামফোবিয়ার সংকীর্ণ পথ থেকে আমার ফিরে আসা শুরু। ওই সময়ে মুসলমানদের প্রতি ভালোলাগাও অনুভব করি। আসলে মুহাম্মাদ সালাহ আমার 'অনুপ্রেরণা'- বলা চলে যার ব্যক্তিত্বেই আমি মুগ্ধ। ইসলাম গ্রহণে স্বয়ং তিনি আমার বড় প্রভাবক।

তবে তার সঙ্গে এখনো আমার সরাসরি সাক্ষাৎ হয়নি; আমি মুহাম্মাদ সালাহকে দেখার জন্য উৎসুক হয়ে আছি। যদি কখনো তার সাক্ষাৎ পাই শুরুতেই আমি তার সঙ্গে মুসাফাহা করব এবং তাকে বলবো, তোমার কারণেই আমি বেন বার্ড থেকে নওমুসলিম মুশাররফ হয়েছি। তোমার জন্য শুকরান অফুরান!

মুহাম্মাদ সালাহ একমাত্র মুসলিম ফুটবলার যাকে আমার জীবনের আইডল বানাতে আগ্রহ জন্মায়; আমি তার উত্তম জীবনাচারের কথা জানতাম। মানুষের প্রতি তার সদাচার লোকমুখে খুব প্রসিদ্ধ। যখন মুহাম্মাদ সালাহ চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতলো, তখন আমি আমার বন্ধুদের বলেছি,আজ ইসলাম এবং মুসলমানদের বিজয় হল। সারকথা, তিনি দুর্দান্ত একজন খেলোয়াড়--যিনি তার ক্রীড়াজগত, রাজনীতি এবং ধর্মকে সমন্বয় করে সম্মান জানাতে পারেন।

আমি যখন শৈশবে বন্ধুবান্ধবের সঙ্গে স্কুলে যেতাম, তখন মুসলমানদের প্রতি আমার ভীষণ ঘৃণা ছিল। ইউনিভার্সিটিতে অধ্যয়নকালে মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষণা করার সময়ে এই ঘৃণা আরো প্রচন্ড রূপ নেয়। কিন্তু যখন আরো গভীর গবেষণায় মনোনিবেশ করি তখন আমার ধারণা ভুল প্রমাণিত হয় এবং বাস্তব ব্যাপারটি বুঝতে পারি।

ইউনিভার্সিটিতে আমার অনেক মিসরীয় সহপাঠী ছিল; তারা জানতে পারে,আমি মুহাম্মাদ সালাহর মস্তবড় ফ্যান, এজন্য তারা  ঘন্টার পর ঘন্টা আমাকে সালাহর গল্প শোনাত। এই সময় আমি সালাহকে আরো ভাল করে বুঝতে পারি এবং একই সঙ্গে ইসলামকে আরো কাছে অনুভব করার সাহস পাই।

বাস্তবতা হলো ,ব্রিটেনে কুরআনের কথা আলোচনা হলে অমুসলিমরা নেতিবাচক মনোভাব দেখায়। আর মিডিয়া ইসলামের প্রকৃত রূপ উপস্থাপন করে না। আমি মুসলিম কমিউনিটিতে নতুন সদস্য; আমি এখনো শিখছি। আমি এটা মনে করছিনা যে, আমার বন্ধুবান্ধব ভাবছে,আমি মুসলিম হয়ে গেছি; কেননা, আমি তো সত্যিকারার্থে বদলে যায়নি, বরং আগের মতই আছি। আমি অনুভব করছি, আমার মন এখন খুব প্রশান্ত।

আল আরাবিয়া ডটনেট অবলম্বনে বেলায়েত হুসাইন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ