শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ডায়েটে স্ট্রবেরি রাখার উপকারিতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: স্ট্রবেরি দেখতে যেমন সুন্দর, তেমনি এর পুষ্টিগুণও যথেষ্ট। স্ট্রবেরির খোসা থেকে বীজ পুরো ফলেই গুণাগুণে ভরা। হার্টের অসুখ, স্থূলতার মতো নানা সমস্যাতেই স্ট্রবেরি অন্যতম পথ্য হয়ে উঠতে পারে।

পুষ্টিবিদদের মতে, খাদ্য তালিকায় প্রতিদিনই স্ট্রবেরি রাখা উচিত। স্ট্রবেরিকে প্রতিদিন ফল হিসেবে খেলে বা সালাদে মেশালে তার উপকারিতা অনেক। অনেকে পানি ঝরানো টক দইয়ের সাথে এর শাঁস ও বীজ মিশিয়ে খায়, সেটিও উপাদেয়।

ডায়েটে প্রতিদিন স্ট্রবেরি রাখার উপকারিতা: ভিটামিন সি-এর প্রাচুর্য স্ট্রবেরির অন্যতম বৈশিষ্ট্য। এছাড়া প্রচুর ভিটামিন এ, ফসফরাস ও ম্যাঙ্গানিজের জোগান দেয় এ ফল। তাই শরীরে ভিটামিন সি ও এ-র ঘাটতি মেটাতে ডায়েটে স্ট্রবেরি রোজ রাখতে পারেন।

স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে পানি থাকে। গরমে শরীরে পানি অভাব দূর করতে এই ফল অনেক কার্যকর। স্ট্রবেরির বীজে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। হার্ট ভালো রাখতে ও খারাপ কোলেস্টেরলকে বের করে দিতে কাজে আসে এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

স্ট্রবেরির অ্যান্টি অক্সিড্যান্ট ও প্লান্ট কম্পাউন্ড রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য এই ফল খুবই উপকারী। শরীরের ফ্রি র‌্যাডিক্যালসকে বাড়তে দেয় না এই ফল, তাই ক্যান্সারের শঙ্কা কমে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ