171908

আমার জীবন আছর ও মাগরিবের মাঝামাঝিতে: রাষ্ট্রপতি

আওয়ার ইসলাম:  নিজের দীর্ঘ রাজনৈতিক জীবনের কথা বলতে গিয়ে  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, “আমার জীবন এখন আছর ও মাগরিবের মাঝামাঝিতে অবস্থান করছে। আমার দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীদের বেশিরভাগই এখন পরপারে পাড়ি জমিয়েছেন।”

আজ বুধবার কিশোরগঞ্জের তাড়াইলে স্বাধীনতা ভাস্কর্য উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির ভাষণে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি দেশের সার্বিক অবস্থার কথা বর্ণনা করে বলেন, দেশে যেমন ব্যাপক উন্নয়ন হচ্ছে, এই উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দুর্নীতিও। এর লাগাম টেনে ধরতে হবে। ছাত্রলীগ, যুবলীগ, আওয়ামী লীগ যারাই দুর্নীতির সঙ্গে জড়িত থাকুক না কেন সবার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কাউকে ছাড়া দেওয়া হবে না।

তিনি বলেন, বর্তমান সরকার নিজের ঘর থেকে দুর্নীতি বিরোধী যে অভিযান চালাচ্ছে তা অব্যাহত রাখতে হবে। সমাজ থেকে দুর্নীতি উচ্ছেদ করতে হবে। নইলে এতো এতো উন্নয়নের সুফল দেশবাশীর কাছে পৌঁছাবে না। উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধি টেকসই হবে না।

প্রধান অতিথির ভাষণে রাষ্ট্রপতি তার রাজনৈতিক জীবনের স্মৃতিচারণ করে বলেন, ১৯৭০ সালে নির্বাচনের আগে তাড়াইলের লোকজন আমাকে ভালোবেসে ‘ভাটির শার্দুল’ উপাধি দিয়েছিলেন। এজন্য তাড়াইলবাসীর কাছে আমি কৃতজ্ঞ। ওই সময় এ উপজেলা নিয়ে আমার নির্বাচনী এলাকা ছিল। তখন এ এলাকার মানুষ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন।

তিনি তখন এলাকার রাজনৈতিক সহকর্মীদের স্মরণ করে বলেন, দুবার রাষ্ট্রপতি হয়েছি। কিন্তু তাড়াইল আসা হয়নি। তাই সবার সঙ্গে দেখা সাক্ষাত করতে আপনাদের কাছে এসেছি।

আবদুল হামিদ রাজনীতিক ও জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, রাজনীতিকদের প্রতিটি দিন হওয়া উচিত নির্বাচনের দিনের মতো। নির্বাচনের আগে তারা যেভাবে মানুষের সঙ্গে ব্যবহারটা করেন সেই রকম ব্যবহার প্রতিদিনই মানুষের সঙ্গে করা উচিত। মানুষের আপদ বিপদে পাশে থাকতে হবে। অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে এলাকার কিছু দাবি-দাওয়ার কথা তুলে ধরা হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাতদিনের সফরের অংশ হিসেবে দুপুর সোয়া ২টায় হেলিকপ্টারযোগে ঢাকা থেকে তাড়াইল পৌঁছেন। শিমুলহাটি হেলিপ্যাডে অবতরণের পর তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর রাষ্ট্রপতি উপজেলা পরিষদের সামনে মুক্তিযুদ্ধভিত্তিক ভাস্কর্য স্বাধীনতা ‘৭১ উদ্বোধন করেন।

সফরে তাড়াইল ছাড়াও তিনি কিশোরগঞ্জ জেলা সদর, ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলায় বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।

১৫ই অক্টোবর তিনি ঢাকার উদ্দেশে কিশোরগঞ্জ ত্যাগ করবেন।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.