172225

ছাত্র রাজনীতি নয়, সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধের দাবি: ভিপি নুর

আওয়ার ইসলাম: ছাত্র রাজনীতি নয়, বরং এর নামে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলা বিভিন্ন দলের সন্ত্রাসী কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

শনিবার (১২ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

ভিপি নুর বলেন, দলীয় লেজুড়বৃত্তির কারণে আজ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র রাজনীতির এ অবস্থা। পাশাপাশি হল প্রশাসনের দায়িত্ব অবহেলার কারণেও এ বিভিন্ন ছাত্র সংগঠনগুলোর নিজেদের স্বেচ্ছাচারিতা তৈরি হয়েছে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ-এর ব্যানারে আয়োজিত এ সংবাদ সম্মেলনে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে পাঁচ দফা দাবি তুলে ধরেন ডাকসু ভিপি নুরুল হক নুর। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে নিজ হলে পিটিয়ে হত্যা করাকে কেন্দ্র করে এসব দাবি জানানো হয়।

দাবিগুলো হলো- দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদসহ অতীতের সকল ছাত্র হত্যার বিচার সম্পাদন, সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্র সংসদ নির্বাচন, গণতান্ত্রিক ও নিরাপদ ক্যাম্পাস বিনির্মাণে হলে হলে গেস্টরুম, গণরুম ও ছাত্র সংগঠনের দখলদারিত্ব বন্ধ করে প্রশাসনের মাধ্যমে প্রথম বর্ষ থেকে শিক্ষার্থীদের সিট বণ্টন, ভারতের সঙ্গে করা সকল ধরনের স্বার্থবিরোধী চুক্তি বাতিল এবং রাজনৈতিক প্রভাবমুক্ত ও শিক্ষার্থীবান্ধব প্রশাসন নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্যসহ গুরুত্বপূর্ণ পদে নিরপেক্ষ ব্যাক্তিদের নিয়োগ দেয়া।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.