বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


মেয়েদের গজল গাওয়া ও পরপুরুষ শ্রবণ করার বিধান!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বর্তমানে ইউটিউবের কল্যাণে মানুষ নানা ভিডিও দেখেন শুনেন। এর মধ্যে প্রাপ্ত বয়স্ক মেয়ে বা প্রাপ্ত বয়স্ক হবার নিকটবর্তী মেয়েদের পরপুরুষের সামনে গজল গাওয়া যেমন জায়েজ নেই, তেমনি গায়রে মাহরাম কারো জন্য এসব মেয়েদের গজল শোনাও জায়েজ নয়।

يَا نِسَاءَ النَّبِيِّ لَسْتُنَّ كَأَحَدٍ مِّنَ النِّسَاءِ ۚ إِنِ اتَّقَيْتُنَّ فَلَا تَخْضَعْنَ بِالْقَوْلِ فَيَطْمَعَ الَّذِي فِي قَلْبِهِ مَرَضٌ وَقُلْنَ قَوْلًا مَّعْرُوفًا [٣٣:٣٢

হে নবী পত্নীগণ! তোমরা অন্য নারীদের মত নও; যদি তোমরা আল্লাহকে ভয় কর, তবে পরপুরুষের সাথে কোমল ও আকর্ষনীয় ভঙ্গিতে কথা বলো না, ফলে সেই ব্যক্তি কুবাসনা করে, যার অন্তরে ব্যাধি রয়েছে, তারা তোমাদের প্রতি আকৃষ্ট হবে। বরং তোমরা সঙ্গত কথাবার্তা বলবে। (সূরা আহযাব-৩২)

وَاسْتَفْتَتْهُ جَارِيَةٌ شَابَّةٌ مِنْ خَثْعَمٍ، فَقَالَتْ: إِنَّ أَبِي شَيْخٌ كَبِيرٌ قَدْ أَدْرَكَتْهُ فَرِيضَةُ اللهِ فِي الحَجِّ، أَفَيُجْزِئُ أَنْ أَحُجَّ عَنْهُ؟ قَالَ: حُجِّي عَنْ أَبِيكِ. قَالَ: وَلَوَى عُنُقَ الفَضْلِ، فَقَالَ العَبَّاسُ: يَا رَسُولَ اللهِ، لِمَ لَوَيْتَ عُنُقَ ابْنِ عَمِّكَ؟ قَالَ: رَأَيْتُ شَابًّا وَشَابَّةً فَلَمْ آمَنِ الشَّيْطَانَ عَلَيْهِمَا.

হযরত আলী রা. থেকে বর্ণিত একটি দীর্ঘ হাদীসের একাংশে এসেছে- এরকম সময় তাকে (রাসূল সা.) খাসআম গোত্রের এক যুবতী ফাতাওয়া জিজ্ঞাসা করল, আমার বাবা খুবই বয়স্ক। আল্লাহ্ তায়ালার নির্ধারিত হজ তার উপর ফরজ হয়েছে। তার পক্ষ হতে আমি হজ আদায় করলে সেটা কি তার জন্য যথেষ্ট হবে?

তিনি বললেন, তোমার বাবার পক্ষ হতে হজ আদায় কর। আলী রাঃ. বলেন, তিনি এমন সময় ফাযলের ঘাড় অন্যদিকে ঘুরিয়ে দিলেন। আব্বাস রা. বললেন, হে আল্লাহর রাসূল! আপনার চাচাতো ভাইয়ের ঘাড় কেন ঘুরিয়ে দিলেন?

তিনি বললেন, আমি লক্ষ্য করলাম এরা দুইজন যুবক-যুবতী। সুতরাং তাদেরকে আমি শাইতান হতে নিরাপদ মনে করিনি। (সুনানে তিরমিজী, হাদীস নং-৮৮৫, মুসনাদে আহমাদ, হাদীস নং-৫৬২), (حاشية الطحطاوى على مراقى الفلاح-242), (رد المحتار، كتاب الصلاة، باب شروط الصلاة، مطلب فى ستر العورة-1/406، منحة الخالق على البحر الرائق، كتاب الصلاة، باب شروط الصلاة-1/285

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ